মঙ্গলবার, মে ৭, ২০২৪

আজ সোহেল ভাই-র শুভ জন্মদিন : জসিম উদ্দিন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

বানিয়াচং, (হবিগঞ্জ) ০৬ ফেব্রুয়ারি:  তোফায়েল রেজা সোহেল ভাই। আমার সাংবাদিকতার শিক্ষক। হাতে-কলমে শিখিয়েছেন অনেক কিছু। কিছু বিষয় ধরে রাখতে পেরেছি। আবার অনেক কিছু ধরে রাখতে পারিনি। এটা আমার ব্যর্থতা। তবে আমাকে শেখানোর ব্যাপারে কখনও কৃপণতা করেন নি এই 'জাত সাংবাদিক' শ্রদ্ধেয় বড়ভাই। যখনই সময় পেতাম চলে যেতাম অফিসে। বসতাম, গল্প করতাম, আড্ডা দিতাম। পাশে বসে নিউজ লিখতাম। কোনোকিছু জানার হলে সাথে সাথে জেনে নিতাম। 
আমার দেখা আদর্শবান সাংবাদিকদের একজন সোহেল ভাই। বিশেষ করে মফস্বল সাংবাদিকতায় পুরোপুরি সফল একজন মানুষ তিনি। যুগান্তর পত্রিকার বানিয়াচং প্রতিনিধি ছিলেন তিনি। দীর্ঘদিন বানিয়াচং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছিলেন। দূর্নীতির বিরুদ্ধে ছিলেন আপোসহীন। সুবিধা বঞ্চিত, সমাজে নির্যাতিত এবং নিপীড়িত মানুষের পক্ষে লড়েছেন সবসময়। ২০১৯ সালে স্বপরিবারে পাড়ি জমান মার্কিন যুক্তরাষ্ট্রে। কথা হয় প্রায়ই। ভুলেন নি আমাকে। এমনকি ওখানে থেকেও বিভিন্নভাবে আমাকে সহযোগিতা করে থাকেন এই প্রিয় মানুষটি। 
আমার এখনও মনে পড়ে একটি ঘটনা। সম্ভবত ২০১৫ সালের কোনো একদিন সোহেল ভাই'র পাশে বসে সংবাদ লিখছিলাম। হঠাৎ উনার মোবাইলফোনটি বেজে উঠলো। তিনি ধরলেন। কথা-বার্তায় বুঝলাম কোনো ভিআইপি ফোন দিয়েছেন একটি বিশেষ নিউজ যাতে প্রকাশ না করেন। অনুরোধ আসছে ওপাশ থেকে। তিনি বললেন, 'আমি সরি, নিউজ পাঠিয়ে দিয়েছি।' বলে ফোন কেটে দিলেন। পরের ঘটনায় আরও বিষ্মিত হয়েছিলাম। কিছুক্ষণ পরই এক ব্যক্তি টাকার একটি বান্ডেল ব্যাগে করে নিয়ে এসেছেন। অনেক অনুরোধ করছেন নিউজটি যাতে প্রকাশ না হয়! তিনি বিনয়ের সাথে ফিরিয়ে দিয়েছেন এবং বলেছেন 'সোহেল কখনও টাকায় বিক্রি হয় না!' লোকটি চলে গেলেন। 

ছবি : জসিম উদ্দিন, সাংবাদিক ও লেকচারার

এই একটি ঘটনা আমি শুধু শেয়ার করলাম। তাছাড়াও ছোটবড় আরও কত 'বিশেষ ফোনকল এবং অনুরোধের' স্বাক্ষী আমি নিজে তার হিসেব নেই। সাংবাদিকতা বিষয়ক একটি বইয়ে পড়েছিলাম 'যে নিউজ কেউ না কেউ আটকানোর চেষ্টা করে সেটা হচ্ছে নিউজ। আর বাদ বাকি সব বিজ্ঞাপন।' সোহেল ভাই আজীবন নিউজ লিখেছেন, বিজ্ঞাপন লিখেন নি। বলা হয়ে থাকে 'ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে।' ২০১৯ সালে যখন ইউএস'র ভিসা হল। আমেরিকার মিশিগানে চলে যাবেন তিনি। তখনও পাশে বসলে দেখতাম মিশিগান থেকে কি কি পত্রিকা বের হয় সেগুলো তিনি পড়ছেন। চর্চা করছেন। আসলে সাংবাদিকতা মিশে গিয়েছে উনার রক্তের সাথে। এখনও এত ব্যস্ততার মধ্যেও ছাড়েননি সাংবাদিকতা। সময় পেলেই লিখছেন। মিশিগানের বিভিন্ন মিডিয়া ছাড়াও যুগান্তরে লিখছেন, লিখছেন শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল ঢাকাপোস্টসহ আরও কয়েকটি মিডিয়ায়। বানিয়াচংয়ের অনেক বিশিষ্টজনের মুখে মুখে এখনও সাংবাদিক সোহেল ভাই'র নাম। 
যাই হোক, সোহেল ভাইকে নিয়ে লিখতে গেলে রাতভর লিখা যাবে। লেখার লাগাম টানলাম এই বলে যে, আজ সোহেল ভাই'র জন্মদিন। সোহেল ভাই'র জন্মদিনে  প্রার্থনা করি সৃষ্টিকর্তা যেন সোহেল ভাইকে সুস্বাস্থ্য এবং দীর্ঘজীবন দান করেন। শুভ জন্মদিন, প্রিয় সোহেল ভাই। আপনার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা, শুভ কামনা।
জসিম উদ্দিন
সাংবাদিক,
লেকচারার
আডিয়াল কলেজ, বানিয়াচং,
সেক্রেটারি
সুজন, বানিয়াচং শাখা


এ জাতীয় আরো খবর