মঙ্গলবার, মে ৭, ২০২৪

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক এমদাদ উল্লাহ ওরফে বাচ্চু মিয়ার ইন্তেকাল

  • হাকিকুল ইসলাম খোকন, জ্যেষ্ট প্রতিবেদক :
image

নিউইয়র্ক, ২৪ ফেব্রুয়ারি : প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক এমদাদ উল্লাহ ওরফে বাচ্চু মিয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। গতকাল স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।এ সময় তাঁর বয়স হয়েছিল প্রায় ৯২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র, ২ কন্যাসহ নাতী-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ দুপুর ১২টা ৩০ মিনিটে নিউইয়র্কের ম্যানহাটনের ডাউনটাউনের মদিনা মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। 

এমদাদ উল্লাহ ওরফে বাচ্চু মিয়া ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় কিশোর বয়সে ১৪৪ ধারা ভাঙ্গার দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় গ্রেফতার হন। প্রবাসে এরশাদ বিরোধী আন্দোলনে জড়িত ছিলেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের স্বপক্ষে লন্ডনে জনসচেতনতা এবং সহায়তার জন্য কাজ করেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে যুক্তরাজ্যে নিজেকে যুক্ত করেন। তিনি বিগত ৪১ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাসরত। নোয়াখালী জেলার চাটখিল উপজেলার ৮নং নোয়াখোলা ইউনিয়নের সাধুরখিল গ্রামের ব্যাপারী বাড়ির বাসিন্দা ছিলেন তিনি।  এমদাদ উল্লাহ ওরফে বাচ্চু মিয়া যুক্তরাষ্ট্রে বসবাসরত যুক্তরাষ্ট্র জেএসডি সাবেক সভাপতি হাজি আনোয়ার হোসেন লিটন এর পিতা।
তার মৃতু্তে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এমএ সালাম, সিনিয়র সাংবাদিক ও রাজনীতিক হাকিকুল ইসলাম খোকন, সাংবাদিক এমজেড ফয়সল, রাজনীতিক ও সংগঠক সামসুঊদদিন আহমেদ শামিম, যুক্তরাষ্ট্র জাসদ সাধারন সম্পাদক নুরে আলম জিকু সহ আরো অনেকে ।

 

 

 

 


এ জাতীয় আরো খবর