বুধবার, মে ৮, ২০২৪

পৃথিবীর সবচেয়ে সুন্দর নোট বাংলাদেশের ‘দুই টাকা’

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলকাতা, ০৯ জুলাই : মাটির ভাঁড়ে টাকা জমানোর সঙ্গে বহু মানুষের শৈশব জড়িয়ে রয়েছে। আর সেটা যদি হয় সব থেকে প্রিয় কিংবা সুন্দর একটি নোট , তাহলে তার প্রতি আলাদা টান থাকবে। একটা সময় পৃথিবীর সব থেকে সুন্দর নোট মাটির ভাঁড়ে জমানোর জন্য রীতিমত হিড়িক পড়ে গিয়েছিল । যার কারণে বাজারে খুব দ্রুত সেই নোটটির ঘাটতি দেখা দেয়। এটি হল বাংলাদেশের ২ টাকার নোট। ২০১২ সালে রাশিয়ার একটি বিনোদন পত্রিকা সারা বিশ্বব্যাপী জরিপ চালিয়েছিল । সেখানে প্রথম হয়েছিল তৎকালীন সময়ের বাংলাদেশের ২ টাকার নোট।

ওই নোটটি বিশ্বের মধ্যে সবথেকে সুন্দর নোট হিসেবে নির্বাচিত হয়। বাংলাদেশ নাগরিকদের কাছে এই ২ টাকার নোট বহু মূল্যবান । বহু মানুষের শৈশবের নানান আবেগ জড়িয়ে রয়েছে এই নোটটির সঙ্গে । অনেকেই অতি যত্ন করে মাটির ভাঁড়ে এই ২ টাকার নোট সঞ্চয় করতেন , আবার কেউ বা বাবা-মায়ের কাছে এই নোটের জন্য বায়না করতেন। এই জরিপে দ্বিতীয় স্থানে ছিল সাও টোমের ৫০ হাজার মূল্য মানের ডোবরা নোট। তৃতীয় স্থানে ছিল বাহামার ১ ডলারের নোট। চতুর্থ স্থানে ছিল বাহরাইনের ৫ দিনারের নোট।
এই জরিপটি করার সময় বিশ্বব্যাপী অনলাইন পাঠকদের কাছে মতামত নিয়ে তবেই রিপোর্ট সংগ্রহ করা হয়। এই জরিপ অনুযায়ী বিশ্বের সবথেকে সুন্দর বাংলাদেশের এই ২ টাকার নোটের একদিকে রয়েছে শহীদ মিনারের ছবি । অপরদিকে গাছের ডালে বসে আছে বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল। আর দোয়েলের নিচে বয়ে যাচ্ছে নদী । অপরদিকে শহীদ মিনারের পাশেই রয়েছে ফুল ফোটা দুটি গাছ । মূলত এই নোটের ছবি বাংলাদেশের প্রকৃতি চিত্র তুলে ধরে। নোটের দুই পিঠেই রয়েছে দুটি শান্তির সাদা বৃত্ত। ১৯৮৮ সাল নাগাদ বাংলাদেশের বাজারে সর্বপ্রথম এই নোটটি আসে। এই নোটির সৌন্দর্য দেখে অনেকেই মুগ্ধ হয়ে যান।
কেউ বা ২০ টাকা আবার কেউ বা ৫০ টাকা দিয়ে এই ২ টাকার নোট কিনে সংগ্রহে রেখেছিলেন। পরবর্তীকালে বাজারে নোটটি সুলভ হলে অনেকেই প্রচুর পরিমাণে এই নোট নিজেদের সংগ্রহে রাখতে শুরু করেন। যার জেরে বাজারে ঘাটতি তৈরি হয় । এর আগে কখনো কোনো টাকার নোট নিয়ে বাংলাদেশে এইরকম পরিস্থিতি তৈরি হয়নি। ২০১৫ সালে ওই ২ টাকার নোটটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে বাংলাদেশে যে নোটটি চালু রয়েছে তার একদিকে রয়েছে বঙ্গবন্ধুর ছবি । তবে এই নোটটির মালিকানা বাংলাদেশ সরকারের। এটি কোন ব্যাংক নোট নয়। বাংলাদেশের ১ এবং ২ টাকার নোট এই দেশের স্বাধীনতার প্রতীক।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর