রবিবার, মে ১৯, ২০২৪

জুয়েল সাদতের সাহিত্যকর্ম, সাংবাদিকতা ও কমিউনিটি ওয়ার্ক অনুকরণীয় : ডলি বেগম

  • নিজস্ব প্রতিবেদক :
image

টরেন্টো, ১৮ আগস্ট : আমেরিকা প্রবাসী লেখক সাংবাদিক ও কমিউনিটি একটিভিষ্ট জুয়েল সাদতের সাথে কানাডার টরেন্টোর কমিউনিটির নানা পেশার নাগরিকের এক মত বিনিময় ও সাহিত্য আডডা  টরেন্টোর লবঙ্গ রেষ্টুরেন্টে গত ৪ আগষ্ট সন্ধ্যা ৬ টায় অনুষ্টিত। সারা বাংলা ৯০ ও কবি ও আবৃত্তিকার রোকশানা পারভীন শিমুল এর উদ্যেগে জুয়েল সাদতের সাথে কমিউনিটির গেট টুগেটার অনুষ্টানটি  নানা মাত্রায় রূপ নেয়। জুয়েল সাদত তার সাহিত্য সাংবাদিকতার নানা বিষয় আলোকপাত করেন।  কবি রোকশানা পারভীন, জুয়েল সাদত ও রাবেয়া কবিতা আবৃত্তি করেন।

সেই সাহিত্য আড্ডায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাডার জনপ্রিয় মুশলধারার রাজনীতিবিদ বাংলাদেশি প্রথম প্রভিন্সিয়াল এম পি ডলি বেগম। ন্যাশনাল ডেমোক্রেট পার্টির এম পি পি ডলি বেগম শত ব্যাস্ততার মাঝেও জুয়েল সাদতের সাথে পরিচিত হতে উপস্থিত হন। আরো উপস্থিত ছিলেন সাবেক আইজি প্রিজন মেজর জেনারেল ( অব :)  সৈয়দ ইফতেখার উদ্দিন,  এন আর বি টিভির সিইও বিশিষ্ট সাংবাদিক শহিদুল ইসলাম মিন্টু ও বিশিষ্ট চিত্রশিল্পী আলী রেজা। সন্ধ্যা ৬.৩০ থেকে শুরু করে সাহিত্য আড্ডা চলে রাত ৯ টা পর্যন্ত। 

উত্তর আমেরিকার নানা কর্মকাণ্ডে কিভাবে জুয়েল জড়িয়ে পড়েন ও সাংবাদিকতার নানা বিষয়ে জড়ানোর বিষয়ে জুয়েল সাদত জানান। আমি কমিটেড, যা বলি তা করার চেষ্টা করি মন থেকে। কানাডায় থাকলেও  আমার সুনামগঞ্জের বন্যার্তের শত বাড়ী তৈরীর কাজ চলছে। অনেকেই তাদের ভুলে গেছেন। আমি ভুলি নাই।  
করোনার কঠিন সময়টায় গৃহবন্দি মানুষের সাহস যুগিয়েছে সাহিত্য ও কবিতা। বক্তারা সেই সময়টায় জুয়েল সাদত নানা অনলাইন টিভিতে নানা ভাবে ভুমিকা রাখেন, তার প্রশংসা করেন। সোস্যাল মিডিয়ার মাধ্যমে মানুষজনদের সাহস জুগিয়েছেন যারা তাদের মধ্যে জুয়েল অন্যতম। জুয়েল সাদত করোনা নিয়ে তার কয়েকটি কবিতা পড়ে শোনান। সাবেক কারা মহাপরিদর্শক মেজর জেনারেল ( অব :) বাংলাদেশে থাকাকালীন কর্মজীবন নিয়ে আলোচনা করেন। সাংবাদিক শহিদুল ইসলাম মিন্টুু ৯০ দশকের শেষ দিকে জুয়েল সাদতের সাথে সাংবাদিকতা র স্মৃতিচারন করেন। শহিদুল ইসলাম মিন্টু ও জুয়েল সাদত সাপ্তাহিক দেশচিন্তায় সাংবাদিকতার নানা স্মৃতিকথা তুলে ধরেন। শিল্পী আলী রেজা জুয়েল সাদতের বহুমাত্রিক সাহিত্য ও সাংবাদিকতার প্রশংসা করেন। 

নানা বিষয়ে আরো আলেচনা করেন ইশিতা, তাহমিনা, তানজিলা, তৌহিদ, রাবেয়া, মাসুমুর রহমান বাপ্পী, মিজানুর রহমান, সামিয়া ইফতেখার। চা সিংগার র সাথে শিমুলের একের পর এক আবৃত্তি জমিয়ে রাখে পুরো সময়টা।  জুয়েল সাদত তার সদ্য প্রকাশিত কবিতার বই "সাদা মার্জিন" ও কবিতার সিডি অনুভবে" আলিঙ্গন" উপহার দেন।


প্রভিন্সিয়াল এম পি ডলি বেগম  জানান, কানাডায় স্টুডেন্ট পলিটিক্স আছে অন্য রকম, তিনি সেই মাধ্যমেই মুল ধারায়। নানা কমিউনিটির জন্য দিনরাত কাজ করছেন। তিনি সাংবাদিক জুয়েল সাদতের কমিউনিটি ওয়ার্ক এর নানা মাত্রার কাজের খবর জেনে তার সাথে পরিচিত হতে এসেছেন। টরেন্টোর লবঙ্গ রেষ্টুরেন্টে কমিউনিটির সকলের উপস্থিতিতে এই গেট টুগেটার পার্টির আয়োজন করা হয়। রাত পৌনে দশটায় আনুষ্ঠানিক মতবিনিময় সভা শেষ হয়। জুয়েল সাদত চার দিনের এক সফরে কানাডায় অবস্থান করছিলেন। 


এ জাতীয় আরো খবর