রবিবার, মে ১৯, ২০২৪

‘হাসিনা-মোদী মুখোমুখি হলে অনেক সমস্যার সমাধান সম্ভব’, বলছেন বিশ্লেষকরা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলকাতা, ০৬ সেপ্টেম্বর : গত বছরের প্রথম ভাগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেষ ভাগে তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফরের পর, আশা ছিল সে দেশের সরকার প্রধানও সফর করবেন এদেশে। নানা জটিলতার পর অবশেষে আজ, সোমবার ভারতে পা রেখেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। পাশাপাশি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় সহ বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গেও দেখা করার কথা রয়েছে তাঁর। এদিকে হাসিনার এই চার দিনের সফর নিয়ে আশাবাদী বিশ্লেষক মহল।

রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, চমক দিতে পারেন দুই নেতাই। প্রসঙ্গে ইন্ডিয়া প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি গৌতম লাহিড়ী জানিয়েছেন, ‘সামনেই নির্বাচন রয়েছে বাংলাদেশে। আর তার আগেই এদেশে সফরে এসেছেন হাসিনা। ভারত-বাংলাদেশের মধ্যেকার সম্পর্ক কৌশলভিত্তিক নয়। আমরা তাঁর এই সফর থেকে আগামী দিনের একটা রোডম্যাপ আশা করছি। যার দরুন দেশে ফিরে যাবার সময় তিনি নিজের কূটনৈতিক সাফল্যকে প্রচার করতে পারবেন। মূলত বাংলাদেশের মানুষ উপকৃত হবে, এমন কিছু সিদ্ধান্ত এই সফরে নেওয়া হলেও হতে পারে’।
অন্যদিকে কূটনৈতিক বিশ্লেষকদের কথায়, সম্পর্ক থাকলে সমস্যাও তার সঙ্গী। তবে সমস্তকিছুকে পাশে রেখে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণই প্রাধান্য পেতে পারে আলোচনার টেবিলে। এই বিষয়ে ঢাকায় নিযুক্ত ভারতের প্রাক্তন হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী জানিয়েছেন, ‘সমস্যা থাকলেও পাশাপাশি থাকতে হবে’। এদিকে নিরাপত্তা বিশ্লেষক গবেষক স্মৃতি পট্টনায়েক বলেছেন, ‘হাসিনা-মোদী মুখোমুখি হলে অনেক সমস্যার সমাধান সম্ভব। যখনই এই ধরনের উঁচু লেভেলের বৈঠক হয়, তখনই যে সকল সমস্যা রয়েছে তা সমাধান হওয়ার সম্ভাবনা থাকে’। তবে এখন শুধুমাত্র অপেক্ষা। বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তা জানা যাবে পরবর্তীতে।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর