মঙ্গলবার, মে ৭, ২০২৪

ঋষি সুনক ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

লন্ডন, ২৪ অক্টোবর : নয়া ইতিহাস ব্রিটেনে। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনক। গত সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন লিজ ট্রাস। মাত্র ৪৫ দিনের মাথায় ইস্তফা দেন তিনি। এরপর কে হবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী তা নিয়ে জল্পনা ছিল। এই গদির জন্যই লড়াই করছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর অন্যতম প্রতিপক্ষ হলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। হাড্ডা-হাড্ডি লড়াইয়ের সম্ভাবনা ছিল দুজনের। রবিবারই বরিস জনসন ঘোষণা করেন যে তিনি টোরি নেতৃত্বের লড়াইয়ে অংশ নেবেন না। এই প্রসঙ্গে বরিস জানিয়েছেন, ‘২০২৪ সালে সাধারন নির্বাচনে জয় আনার জন্য আমি প্রস্তুত। তাই প্রধানমন্ত্রী পদে নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক নই। সংসদে দল সংখ্যাগরিষ্ট না হলে দক্ষভাবে সরকার চালাতে সমস্যা হয়। সেই কারণেই আমি নিজের মনোনয়ন প্রত্যাহার করছি। নির্বাচনে যেই জিতুক না কেন, তার প্রতি আমার সমর্থন রইল।”
ঋষির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করলেন না পেরি মরডান্টও। ফলে ঋষির রাস্তা আরও পরিষ্কার হয়ে যায়। সংবাদমাধ্যম সূত্রে খবর, কনজারভেটিভ পার্টির অর্ধেক সদস্যই ভোট দিয়েছেন সুনককে। তিনিই হবে ব্রিটেনের প্রথম অ-শ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসলেন তিনি। আগামী ২৮ অক্টোবর তিনি শপথ গ্রহণ করবেন।
উল্লেখ্য, কনজারভেটিভ পার্টির সদস্য ঋষি ব্রিটেনের অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন। তিনি দাবি করেছেন অর্থনৈতিক সঙ্কটের মোকাবিলা তিনি করতে পারবেন। তাঁর পক্ষে মত দিয়েছেন সিংহভাগ সাংসদ।


এ জাতীয় আরো খবর