মঙ্গলবার, মে ৭, ২০২৪

ভারতে বাংলাদেশের নয়া হাইকমিশনার, পরিচয় পত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলকাতা, ২৯ নভেম্বর :  ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশের নতুন হাইকমিশনার পদে দায়িত্ব গ্রহণ করলেন মহম্মদ মুস্তাফিজুর রহমান। সোমবার তিনি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে নিজের পরিচয় পত্র তুলে দেন। আনুষ্ঠানিকভাবে এদিন বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের পরিচয় পত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি। এছাড়াও এদিনের অনুষ্ঠানে ভারত বাংলাদেশের মধ্যে সুসম্পর্ককে আরও জোরদার করে তোলার প্রতিশ্রুতি দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

তাঁর কথায়, এপার বাংলা এবং ওপার বাংলার মধ্যে যে সুসম্পর্ক রয়েছে তা ভাষা, সংস্কৃতি এবং ঐতিহ্যের মেলবন্ধন। যাকে রক্ষা করার জন্য দুই দেশের সরকারকেই অগ্রণী ভূমিকা গ্রহণ করতে হবে। এছাড়াও দ্রৌপদী মুর্মু জানান, ভারতের যে ‘প্রতিবেশী প্রথম’ নীতি রয়েছে তার মধ্যে আগাগোড়াই বিশেষ স্থান রয়েছে বাংলাদেশের জন্য। এছাড়াও রাষ্ট্রপতি এই পরিচয় পত্র গ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বর্ষ , মুজিব বর্ষ সহ দুই দেশের মানুষের মধ্যে যে আত্মিক সংযোগ রয়েছে তার কথাও উল্লেখ করেন।
অন্যদিকে, নবনিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার পরিচয় পত্র পেশ করার পাশাপাশি ধন্যবাদ জানান রাষ্ট্রপতিকে। এছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকেও ভারতকে শুভেচ্ছা জানান তিনি। ২০২২ সালে সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জি ২০ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে ভারতের তরফ থেকে আমন্ত্রণ জানানোর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানান মহম্মদ মুস্তাফিজুর রহমান। প্রসঙ্গত, নয়া দিল্লিতে বাংলাদেশের নবনিযুক্ত এই হাইকমিশনার মুস্তাফিজুর রহমান এর আগে সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও জেনেভাতে তিনি জাতিসংঘে বাংলাদেশ সরকারের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।
সূত্র :।। প্রথম কলকাতা ।।


এ জাতীয় আরো খবর