মঙ্গলবার, মে ৭, ২০২৪

শিলচরে বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু গার্ডেন উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

শিলচর, ০৩ ডিসেম্বর : আজ শনিবার আসামের শিলচরে অবস্থিত NIT-এর ড: এপিজে আব্দুল কালাম লার্নিং অ্যান্ড রিসোর্স সেন্টারে উদ্বোধন করা হল বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু গার্ডেন। এই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড: এ কে আব্দুল মোমেন এবং এনআইটি শিলচরের ডাইরেক্টর প্রফেসর রজত গুপ্ত। তাদের হাতেই এনআইটি শিলচরে উদ্বোধন করা হয় এই বঙ্গবন্ধু কর্নার এবং লাইব্রেরি প্রাঙ্গণের বঙ্গবন্ধু গার্ডেন।
শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ অসমের বরাক উপত্যকার শিলচরে ‘ভারত বাংলা সিলেট ‘ উৎসব উদ্বোধনের জন্য বাংলাদেশ থেকে এসে উপস্থিত হয়েছিল এক প্রতিনিধি দল। সেই প্রতিনিধি দলের নেতৃত্ব করেছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড: এ কে আব্দুল মোমেন। এরপর শনিবার এনআইটি শিলচরে বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু গার্ডেন উদ্বোধন কর্মসূচি শেষে সেখানকার ভূপেন হাজারিকা অডিটোরিয়ামে আয়োজন করা হয়েছিল একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের। সেই অনুষ্ঠানেও যোগদান করেন ড: মোমেন। তিনি ছিলেন এই অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তা।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড: মোমেন এনআইটিতে বঙ্গবন্ধু কর্নার গড়ে তোলার জন্য ভারত সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাঁর কথায়, ‘ ভারত সরকারের জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান তথা দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরিতে মুজিব কর্নার স্থাপন করায় এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর সারা জীবনের সংগ্রাম, তাঁর আদর্শ ও স্বপ্ন সম্পর্কে আরও বেশি জানার সুযোগ সৃষ্টি হল’। তিনি আরও বলেন, এপার বাংলা আর ওপার বাংলার সংস্কৃতি, ঐতিহ্য এবং ভাষাগত বহু মিল রয়েছে। সেদিক থেকে দুই বাংলার নাড়ির বন্ধন আরও সুদৃঢ় হওয়ার পথ প্রশস্ত করল বঙ্গবন্ধু কর্নার।
ড: মোমিন উদ্বোধনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের পর নিজের লেখা কিছু বই উপহার দেন এনআইটি শিলচরে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণারে। এছাড়াও এনআইটিতে যে বঙ্গবন্ধু গার্ডেন তৈরি করা হয়েছে সেখানেও তিনি চারা গাছ রোপন করেন নিজের হাতে। এদিনের অনুষ্ঠানে বাংলাদেশি প্রতিনিধি দলের হয়ে উপস্থিত ছিলেন এমপি মহিবুর রহমান মানিক, এমপি ইকবালুর রহিম, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান সহ এনআইটি শিলচরের শিক্ষার্থী থেকে শুরু করে শিক্ষকমণ্ডলীর অনেকেই।
সূত্র  ।। প্রথম কলকাতা ।।


এ জাতীয় আরো খবর