মঙ্গলবার, মে ৭, ২০২৪

ভারতকে হারিয়ে সিরিজ জয় বাংলাদেশের

  • নিজস্ব প্রতিবেদক :
image

ঢাকা, ০৭ ডিসেম্বর :  শক্তিশালী ভারতের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভারতকে ৫ রানে হারিয়ে ১ ম্যাচ হাতে রেখে সিরিজটা ২–০ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। 

প্রথম ম্যাচে ১ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে পাঁচ রানে হারিয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ পকেটে পুড়ে নিল টাইগাররা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭১ রান তোলে বাংলাদেশ। এরপর টাইগারদের হুঙ্কারে গুটিয়ে গেল ভারতের সাধের ব্যাটিং লাইন আপ। শ্রেয়স আইয়ার (৮২), অক্ষর প্যাটেল (৫৬) ও শেষদিকে রোহিত শর্মার (৫১*) দাপুটে ইনিংসও জয় এনে দিতে পারল না ভারতকে। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ২৬৬ রানেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস।
শের-ই- বাংলা স্টেডিয়ামে টসে জিতে এদিন প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস। প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। মহম্মদ সিরাজ-ওয়াসিংটন সুন্দরদের দাপটে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। একের পর এক উইকেট খুইয়ে চাপে পড়ে যায় টাইগাররা। ইনিংস গড়ার কাজে হাত লাগান মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান। মেহেদী হাসানের (১০০) অপরাজিত সেঞ্চুরি ও মাহমুদউল্লাহ-র দুর্দান্ত ইনিংসের উপর ভর করে ভদ্রস্থ স্কোর খাড়া করে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭১ রান তোলে টাইগাররা। ভারতের হয়ে তিনটি উইকেট দখল করেন ওয়াসিংটন সুন্দর এবং দুটি করে উইকেট দখল করেন মহম্মদ সিরাজ ও উমরান মালিক।
২৭২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই এবাদত হোসেন ও মেহেদী হাসানদের দাপটে একের পর এক উইকেট হারাতে থাকে ভারত। রোহিত শর্মা চোট পেয়ে মাঠ ছাড়ায় এদিন ভারতের হয়ে ওপেনিংয়ে শিখর ধাওয়ানের সঙ্গে জুটি বাঁধেন বিরাট কোহলি। ব্যর্থ হয় ভারতের ওপেনিং জুটি। ব্যর্থ হন কেএল রাহুল ও ওয়াসিংটন সুন্দরও। তবে মাটি কামড়ে লড়াই চালিয়ে গেলেন শ্রেয়স আইয়ার (৮২) ও অক্ষর প্যাটেল (৫৬)। নয় নম্বরে ব্যাট করতে আসেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। দাপুটে ব্যাটিংয়ে ঝড়ও তোলেন তিনি। কিন্তু দলকে জয় এনে দিতে পারলেন না। মাত্র ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৬ রানেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস। টাইগারদের এবাদত হোসেন তিনটি এবং দুটি করে উইকেট দখল করেন মেহেদী হাসান ও সাকিব আল হাসান। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজও পকেটে পুড়ে নিল বাংলাদেশ।


এ জাতীয় আরো খবর