সোমবার, মে ৬, ২০২৪

টাইব্রেকারে ব্রাজিলের বিদায় : সেমিফাইনালে ক্রোয়েশিয়া

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : ফিফা ওয়ার্ল্ড কাপ, ফেসবুক পেইজ

আল রাইয়ান, ০৯ ডিসেম্বর : টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে চলে গেল ক্রোয়েশিয়া। লড়াকু ফুটবল খেলে এবারকার মতন বিশ্বকাপ থেকে বিদায় নিলেন নেইমার ব্রিগেড। অতিরিক্ত সময়ে ১০৫ মিনিটের মাথায় দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন নেইমার। ১১৭ মিনিটের মাথায় গোল পরিশোধ করেন ক্রোয়েশিয়ার ব্রুনো পেতকোভিচ। শেষে টাইব্রেকারে দুটি গোল মিস করে চোখের জলে বিদায় নেয় ব্রাজিল। দর্শকদের নজরকারে ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। নেইমার, পাতুকার, রিচার্লিসনের একের পর এক শট সেভ করেন লিভাকোভিচ। এদিন গোল করে নেইমার ভাগ বসালেন পেলের রেকর্ডে। পেলে আর নেইমারের গোলসংখ্যা বর্তমানে ৭৭। এবারের বিশ্বকাপে নেইমারের সর্বমোট গোলসংখ্যা ২।
শুক্রবার রাতে কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও ক্রোয়েশিয়া।  শুরু থেকে বল দখলে আধিপত্য রেখে আক্রমণ শানাল ব্রাজিল। বেশ কয়েকবার ক্রোয়েশিয়া রক্ষণে হানা দিল ভিনিসিয়াস জুনিয়র-নেইমাররা। তবে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল ক্রোয়েশিয়াও। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠল চলতি বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনাল। তবে খুব বেশি সুযোগ তৈরি করতে পারল না দুই দলই। যার ফলস্বরূপ গোল এল না প্রথমার্ধে। গোলশূন্যভাবেই শেষ হল প্রথমার্ধের খেলা।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ বাড়াল ব্রাজিল। একের পর এক সুযোগও তৈরি করল কিন্তু ক্রোয়েশিয়ার ডেডলক ভাঙতে ব্যর্থ নেইমাররা। ক্রোয়েশিয়ার জমাট রক্ষণে বারবার আটকে গেল সেলকাওরা। ১৫ শটের আটটি গোলের লক্ষ্যে রাখলেও গোলের মুখ খুলতে পারল না তিতের দল। অন্যদিকে বিরতির পর সেইভাবে সুযোগই গড়ে তুলতে পারল না ক্রোয়েশিয়া। ছয়টি শটের একটিও গোলের লক্ষ্যে ছিল না ক্রোয়াটদের। গোলশূন্য থাকায় খেলা গড়াল অতিরিক্ত সময়ে।
ফলে অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচটি। অতিরিক্ত সময়ে ১০৫ মিনিটের মাথায় দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন নেইমার। ১১৭ মিনিটের মাথায় গোল পরিশোধ করেন ক্রোয়েশিয়ার ব্রুনো পেতকোভিচ। শেষে খেলার নিষ্পত্তি হয় টাইব্রেকারে। টাইব্রেকারে দুটি গোল মিস করে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ব্রাজিল। এই জয়ে শেষ চারে পৌঁছে গেল ক্রোয়েশিয়া।  সেই সঙ্গে শেষ হয়ে যায় ব্রাজিলের বিশ্বকাপ অভিযান। চোখে জল নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ব্রাজিল।


এ জাতীয় আরো খবর