মঙ্গলবার, মে ৭, ২০২৪

ইংল্যান্ডকে বিদায় করে সেমিতে ফ্রান্স

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : ফিফা ওয়ার্ল্ড কাপ, ফেসবুক পেইজ

আল খোর, ১০ ডিসেম্বর : শেষ আটের ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। সেমি ফাইনালে তারা মরক্কোর বিরুদ্ধে খেলবে। 
কাতারের  আল খোর শহরের আল বাইত স্টেডিয়ামে চতুর্থ তথা শেষ কোয়ার্টার ফাইনালের শুরু থেকেই চলছিল আক্রমণ-প্রতি আক্রমণের খেলা। ১৭ মিনিটে ডি বক্সের বাইরে থেকে চুয়োমেনির দুর্দান্তগোলে এগিয়ে যায় ফ্রান্স। গ্রিজম্যানের থেকে বল পেয়ে প্রায় ২৫ গজ দূর থেকে ডান পায়ের জোরালো শটে গোল করেন। এরপরই গোল শোধে মরিয়া হয়ে ওঠে ব্রিটিশরা। ২৩ মিনিটে হ্যারি কেইনের শট রুখে দেন লরিস। ৩০ মিনিটে আবার হ্যারি কেইনের আক্রমণ আটকান লরিস। ম্যাচের ৩৮ মিনিটে প্রথমবার গোলের সুযোগ পান এমবাপে। কিন্তু কাজে লাগাতে পারেননি।  বিরতির আগে পর্যন্ত ফ্রান্স এগিয়ে থাকলেও ম্যাচে বল দখল ও আক্রমণে ফ্রান্সের চেয়ে এগিয়ে থাকে ইংল্যান্ড।
বিরতি থেকে ফিরেই চমক দেখায় ইংল্যান্ড। পেনাল্টি কিক থেকে স্কোর সমান করে ফেলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। ৭৮ মিনিটে গ্রিজমানের পাস থেকে অসাধারণ এক হেডে ফের ফ্রান্সকে এগিয়ে দেন অলিভার জিরুদ। ফ্রান্স ২-১ গোলে এগিয়ে গেলেও ৮৫ মিনিটে ম্যাচে সমতা ফেরানোর সুযোগ আসে ইংল্যান্ডের। ফের পেনাল্টি পায় ইংল্যান্ড। তবে এবার আর গোল করতে পারেননি হ্যারি কেন। এরপর বাড়তি সময়ের শেষ মুহূর্তে ফ্রি কিক থেকে অল্পের জন্য গোল করতে ব্যর্থ হন রাশফোর্ড। ফলে ২-১ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো ফ্রান্স। সেমিফাইনালে ইতিহাস গড়া মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স।


এ জাতীয় আরো খবর