সোমবার, মে ৬, ২০২৪

ফাইনালে আর্জেন্টিনা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : ফিফা ওয়ার্ল্ড কাপ, ফেসবুক পেইজ

দোহা, ১৩ ডিসেম্বর : স্বপ্নপূরণের বাকি  আর এক ধাপ। ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে ফাইনালে পৌঁছে গেল মেসির আর্জেন্টিনা।  আর্জেন্টিনার সামনে কার্যত কোন প্রতিরোধই গড়ে তুলতে পারেনি ক্রোটরা।
আজ মঙ্গলবার দোহার লুসেইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা। এই নিয়ে ষষ্ঠবার। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষবার ফাইনালে উঠেছিল অ্যালবিসিলেস্তেরা।‌ ফাইনালে জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা। এবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার হাতছানি মেসিদের সামনে। রাশিয়ায় আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া। আজ সুদে আসলে তার বদলা নিল নীল-সাদা জার্সিধারীরা। 
ম্যাচের ২৬ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় আর্জেন্টিনা। তবে এনজো ফার্নান্দেজের শট আটকে দেন ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচ। তবে গোল পেতে খুব দেরি হয়নি আর্জেন্টিনার। ম্যাচের ৩৩ মিনিটে মেসির গোলে এগিয়ে যায় তারা। ম্যাচের ৩২ মিনিটে এনজো ফার্নান্দেজের পাস থেকে বক্সের ভেতর বল পান জুলিয়ান আলভারেজ। তাকে  ফাউল করেন  ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। সঙ্গে সঙ্গেই পেনাল্টি দেয় রেফারি। পেনাল্টি থেকে গোল করে দলকে এক গোলে এগিয়ে দেন মেসি। এই গোলেই বাতিস্তুতার রেকর্ড ভেঙে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ ১১ গোল করার রেকর্ড গড়েন মেসি।  এর কিছুক্ষণ পরেই ফের গোল দেয় আর্জেন্টিনা। ৩৯ মিনিটে  ২-০ গোলে দলকে এগিয়ে দেন আলভারেজ।
বিরতির পর আরো অপ্রতিরোধ্য হয়ে ওঠে আর্জেন্টিনা।  একের পর এক আক্রমণের ঢেউ আছড়ে পড়তে থাকে ক্রোয়েশিয়ার বক্সে। এর মধ্যেই তৃতীয় গোল আসে মেসিদের। ম্যাচের ৬৯ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে একা বক্সে ঢুকে পড়ে আলভারেজকে পাস দেন মেসি। সেই পাস থেকে দুর্দান্ত গোলে স্কোর লাইন ৩-০ করেন আলভারেজ। এরপর আর ম্যাচে ফিরে আসার কোন সুযোগ ছিল না ক্রোয়েশিয়ার কাছে। আর্জেন্টিনা আর বিশ্বকাপের মাঝখানে আর শুধু একটাই ম্যাচ। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স-মরক্কোর মধ্যে দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল। 


এ জাতীয় আরো খবর