সোমবার, মে ৬, ২০২৪

বিদায় মরক্কো : ফাইনালে ফ্রান্স

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : ফিফা ওয়ার্ল্ড কাপ, ফেসবুক পেইজ

আল খোর, ১৪ ডিসেম্বর :  কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোকে ০-২ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল ফ্রান্স। মাঠের খেলায় অসাধারণভাবে এগিয়ে থাকলেও গোল করতে না পারায়  সেমিফাইনালে এসে আর নতুন করে ইতিহাস লেখা হলো না মরক্কোর।
বিশ্বকাপ ফাইনালে আগামী রোববার লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ফ্রান্স। আজ বুধবার (১৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় দুপুর  ২টায় আল বায়াত স্টেডিয়ামে মাঠে নামে দু'দল। ম্যাচের শুরুতেই ১-০ গোলে লিড নিয়ে নেয় ফ্রান্স। ম্যাচের ৫ মিনিটে ডান দিক এমবাপের কাছে বল বাড়ান গ্রিজম্যান। এমবাপের শট ডিফেন্ডারের গায়ে লেগে ফাঁকায় দাঁড়িয়ে থাকা থিও হার্নান্দেজের কাছে চলে যায়। সেখান থেকে গোল করেন হার্নান্দেজ। পিছিয়ে পড়ে গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে মরক্কো।  বক্সের বাইরে থেকে  ওনাহির শট বাঁচিয়ে দেন গোলরক্ষক হুগো লোরিস।  আক্রমণ প্রতি আক্রমণের মাধ্যমে খেলতে থাকে দুই দলই। ম্যাচের ১৫ মিনিটে ডান দিক থেকে ফ্রি কিক পায় মরক্কো। তবে তা ক্লিয়ার করে দেয় ফ্রান্সের ডিফেন্ডার। ১৬ মিনিটে সোফিয়ান বাউফলের পাস থেকে গোলে শট করতে ব্যর্থ হন জিয়েচ। ম্যাচের ১৭ মিনিটে জোড়ালো শট করেন অলিভার জিরুড। তবে তা পোস্টে লেগে প্রতিহত হয়।
ম্যাচের ৩০ মিনিটে মরক্কো আক্রমণে গেলেও তা থেকে গোল বের করতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৩৪ মিনিটে কর্নার পায় ফ্রান্স। কর্নার কিক থেকে বল পেয়ে শট করেন ইউসুফ ফোফানা। তবে তা চলে যায় পোস্টের বাইরে দিয়ে। ম্যাচের ৩৬ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন জিরুড। ম্যাচের ৪০ মিনিটে কর্নার পায় ফ্রান্স। কর্নার থেকে আসা বলে শট করেন ভারান। তবে তা চলে যায় পোস্টের বাইরে দিয়ে। গোল শোধের লক্ষ্যে বেশ কয়েকবার আক্রমণ শানালেও গোল করতে পারেনি মরক্কো। তবে ম্যাচের ৪৪ মিনিটে কর্নার পায় মরক্কো। কর্নার থেকে বল পেয়ে বাইসাইকেল কিক করেন জাওয়াদ এল ইয়ামিক। তবে তা পোস্টে লেগে প্রতিহত হয়। এভাবেই প্রথমার্ধ শেষ হয়।
দ্বিতীয়ার্ধে দুই দলই চেষ্টার ত্রুটি রাখেনি। অনেক সুযোগ তৈরি করলেও গোল করতে পারেনি ফ্রান্স। নিশ্চিত সুযোগ হাতছাড়া করে মরক্কোও। তবে ৭৯ মিনিটে ফ্রান্সকে ২-০ গোলে এগিয়ে দেয় বদলি হিসেবে মাঠে নামা র‍্যান্ডাল কলো মুয়ানি। এই গোলের সঙ্গেই জয় কার্যত নিশ্চিত হয়ে যায় ফ্রান্সের। আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল খেলতে নেমে ইতিহাস গড়ে মরক্কো। প্রথম আফ্রিকার দেশ হিসেবে ফাইনালে খেলার সুযোগ হারালো আফ্রিকার সিংহরা।


এ জাতীয় আরো খবর