মঙ্গলবার, মে ৭, ২০২৪

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৫০০ ছাড়াল

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ইস্তানবুল, ০৬ ফেব্রুয়ারি :  তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৫০০ ছাড়িয়ে গেছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গাজিয়ানতেপে সিরিয়া সীমান্ত-সংলগ্ন এলাকায় স্থানীয় সময় ৪ টা ১৭ মিনিটে এ ভূমিকম্পটি আঘাত হানে।
তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা সংস্থার তথ্য অনুসারে তুরস্কে কমপক্ষে ১,০১৪ জন মারা গেছে এবং কয়েক হাজার আহত হয়েছে। প্রতিবেশী সিরিয়ায়, কমপক্ষে ৫৯২জন মারা গেছে।  সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা অনুসারে, এতে ১,০৮৯ জন আহত হয়েছে।
স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে প্রথম ভূমিকম্প আঘাত হানে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে। সেখানে প্রায় ২০ লক্ষ লোকের বসবাস। মাটির ১৭.৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের  উৎসস্থল। ৭.৮ রিখটারের ওই ভূমিকম্পে শহরের বহু বাড়ি-ঘর ভেঙে পড়েছে। বহু মানুষ ধ্বংসস্তূপের নীচে চাপা পড়েছেন।  উদ্ধারকাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। উদ্ধারকাজে নামানো হয়েছে সেনাও। প্রথম ভূমিকম্পের পর ৫০টিরও বেশি আফটারশক অনুভূত হয়েছে, যার মধ্যে একটি ছিল ৭.৫ মাত্রার। এই ভূমিকম্প অনুভূত হয় প্রতিবেশী সিরিয়া, লেবানন, সাইপ্রাস ও ইসরায়েলেও।


এ জাতীয় আরো খবর