মঙ্গলবার, মে ৭, ২০২৪

উইন্ডসরে মাল্টিন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ফেস্ট ১৮ ফেব্রুয়ারি

  • কামরুজ্জামান হেলাল :
image

ডেট্রয়েট, ‌১৩ ফেব্রুয়ারি : কানাডার উইন্ডসরে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মাল্টিন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ফেস্ট (এমএমএলএফ) ২০২৩। আগামী ১৮ ফেব্রুয়ারি শনিবার  উইন্ডসর শহরের কাবোটো ক্লাবে আয়োজিত অনুষ্ঠানটির আয়োজক বাংলাদেশি অলাভজনক সংস্থা ‘হারমোনি কালচারাল রিসার্চ অ্যান্ড এক্সচেঞ্জ ফোরাম'। এতে বিশ্বের অন্তত ২৮টির মতো দেশ অংশগ্রহন করবে।
বৈশ্বিক করোনা মহামারির কারনে গত দুই বছর বিরতির পর এবারের আয়োজনকে ঘিরে বেশ উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা। আয়োজকরা জানান, এবারের আয়োজনে বিশ্বের ২৮টি দেশের শিল্পীরা তাদের নিজস্ব সংস্কৃতিক পরিবেশনা নিয়ে হাজির হবেন। যার মাধ্যমে দেশগুলো নিজ নিজ সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মাধ্যমে বিশ্বের বুকে নিজেদের অবস্থান জানান দিতে পারবে। একইসাথে বাংলাদেশি শিল্পীরাও হাজার মাইল দূরের দেশে তুলে ধরবেন লাল সবুজের পতাকা বাংলাদেশ ও বাঙালি সাংস্কৃতিকে। 
অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর হিসেবে থাকছেন, কানাডার উইন্ডসর শহরের স্থানীয় বাংলাদেশি রিয়েলেটর রনি হায়দার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উইন্ডসর শহরের মেয়র ড্রিউ ডিল্কেন্স। বিশেষ অতিথি হিসেবে থাকবেন লিবারেল পার্টির সাংসদ এরেক কুসমিয়েরচেক এমপি, এনডিপি পার্টির সাংসদ ব্রায়ান মেসি এমপি, পুলিশ প্রধান জেসন বেল্লাইরে ও ফায়ার চিফ স্টিফেন লাফোরেট। কানাডায় বাংলাদেশি অলাভজনক সংগঠন হারমনির উদ্যোগে বিভিন্ন দেশের সমন্বয়ে আয়োজিত এই উৎসব তৈরি করেছে এক অনন্য দৃষ্টান্ত, যা বাংলাদেশিদের জন্য গর্বের। এর আগে হারমনি আমেরিকা ও কানাডার বিভিন্ন শহরে মঞ্চনাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। উইন্ডসর শহরের স্থানীয় বাংলাদেশি শিল্পীরাই হারমনির মূল চালিকাশক্তি।
বাংলা সংস্কৃতিকে বিশ্বের মানচিত্রে উচ্চস্থানে নেয়ার পাশাপাশি হারমনি চ্যারিটি, নারীর অধিকার বাস্তবায়ন, নতুন অধিবাসীদের সহযোগিতা, পরিবেশ সচেতনতা ও যুব উন্নয়নে অন্যতম ভূমিকা পালন করে আসছে। বর্তমানে হারমনির পরিচালক হিসেবে নিয়োজিত আছেন মুস্তাফিজুর রহমান, ড. ওমর ফারুক, খালেক জামান, ড. মোন্তাজির রহমান ও মুনতাসির নাসির সৈকত।


এ জাতীয় আরো খবর