মঙ্গলবার, মে ৭, ২০২৪

যুক্তরাষ্ট্র-কানাডায় সরকারি ডিভাইস থেকে টিকটক সরানোর নির্দেশ

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ওয়াশিংটন,০১ মার্চ : যুক্তরাষ্ট্রে সরকারি সংস্থায় ব্যবহৃত মোবাইল ফোন ও অন্যান্য ডিভাইসে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়েছে। ৩০ দিনের মধ্যে অ্যাপটি সরানোর নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস। একইভাবে কানাডা সরকারও দেশটির সব সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করেছে। নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে সোমবার এ পদক্ষেপ নিয়েছে দেশটি। আজ মঙ্গলবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে অটোয়া প্রশাসন। 
গতকাল সোমবার হোয়াইট হাউস সরকারি সংস্থাগুলোর সব ধরনের ডিভাইস থেকে টিকটক অ্যাপসটি সরিয়ে ফেলার নির্দেশনা দিয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। নির্দেশিকাতে বলা হয়েছে, মার্কিন ডেটা সুরক্ষিত রাখতে ফেডারেল সংস্থাগুলোকে অবশ্যই ফোন ও অন্যান্য সিস্টেম থেকে টিকটক সরিয়ে ফেলতে হবে। টিকটকের কোনো সংযোগ যেন সরকারি কোনো নেটওয়ার্কে না থাকে সে বিষয়েও কঠোরভাবে বলা হয়েছে। নির্দেশিকাটিতে অফিস অব ম্যানেজমেন্ট ও বাজেট বিভাগের পরিচালক শালান্দা ইয়াংয়ের সই রয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  তবে নতুন নির্দেশনা অনুযায়ী, সরকারি সংস্থার বাইরে সাধারণ ব্যবহারকারীরা আগের মতোই টিকটক ব্যবহার করতে পারবেন।
কানাডায় সব ধরনের সরকারি ডিভাইসে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করেছে দেশটির সরকার, যা কার্যকর হচ্ছে আজ মঙ্গলবার থেকেই। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওই অ্যাপ গোপনীয়তা ও তথ্যের সুরক্ষার ক্ষেত্রে “অগ্রহণযোগ্য মাত্রায় ঝুঁকি তৈরি করছে” বলে কানাডার প্রধান তথ্য কর্মকর্তা পর্যবেক্ষণ দেওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। টিকটকের একজন মুখপাত্র বলেছেন, “কানাডা সরকারের এমন সিদ্ধান্তে তাদের কোম্পানি হতাশ।” ইউরোপীয় কমিশন টিকটকের ক্ষেত্রে একই ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার কয়েক দিনের মধ্যে এ সিদ্ধান্ত নিল কানাডা।


এ জাতীয় আরো খবর