রবিবার, মে ১৯, ২০২৪

সমাধান ছাড়াই রাশিয়া-ইউক্রেন আলোচনা শেষ : দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

বেলারুশ, ২৮ ফেব্রুয়ারি : যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেন ও রাশিয়ার শান্তি আলোচনা শেষ হয়েছে। তবে কোনো সমাধান না আসায় দ্বিতীয় দফা বৈঠকে সম্মত দু-পক্ষই। এখন তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন। সোমবার (২৮ ফেব্রুয়ারি) ইউক্রেনের স্থানীয় সময় দুপুর ১২টার পরে যুদ্ধরত দুই পক্ষের প্রতিনিধি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিতি সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

৫ ঘণ্টাব্যাপী বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধিরা সংবাদমাধ্যমে শিগগিরই এ ব্যাপারে ব্রিফিং করবেন বলে আশা করা হচ্ছে। দুই পক্ষের আলোচনার প্রথম পর্যায় এটি।  তবে আশার কথা, দুই পক্ষই দ্বিতীয় বার মুখোমুখি বসতে আগ্রহ দেখিয়েছে। ফলে দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা উজ্জ্বল। বৈঠকে রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি। এছাড়া রুশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকো, উপ-প্রতিরক্ষামন্ত্রী আলেকজান্ডার ফোমিন এবং আন্তর্জাতিক বিষয়ক রাষ্ট্রীয় ডুমা কমিটির চেয়ারম্যান লিওনিড স্লুটস্কি।
অন্যদিকে ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রতিরক্ষা মন্ত্রী আলেক্সি রেজনিকভ। তার সঙ্গে ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক, সার্ভেন্ট অব দ্যা পিপল দলের প্রধান ডেভিড আরাখামিয়া, ডনবাসে পরিস্থিতি নিষ্পত্তির বিষয়ে যোগাযোগ কমিটির প্রথম উপপ্রধান আন্দ্রে কোস্টিন, ইউক্রেনের পার্লামেন্ট সদস্য রুস্তেম উমেরভ এবং উপ পররাষ্ট্রমন্ত্রী নিকোলে তোচিটস্কি।
দুই পক্ষের আলোচনার শুরুতে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি তুলে ইউক্রেন। তবে এ ব্যাপারে রাশিয়ার অবস্থান এখনও জানা যায়নি। এর আগে রোববার ইউক্রেনের প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তে রুশ প্রতিনিধিদলের সঙ্গে শর্তহীন আলোচনায় রাজি হয় ইউক্রেন সরকার। সোমবার বৈঠক শুরুর আগে রুশ প্রতিনিধিদলের প্রধান ভ্লাদিমির মেডিনস্কি রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস নিউজকে অভিযোগ করে বলেন, ‘আমরা সারারাত তাদের জন্য জেগেছিলাম।  ইউক্রেনের প্রতিনিধিদল বারবার বৈঠকের স্থান ও  সময় পরিবর্তন করছে। অবশেষে তারা বেলারুশ-ইউক্রেন সীমান্তবর্তী গোমাল অঞ্চলে বৈঠকে রাজি হয়।’ এদিকে  দ্বিতীয় দফার বৈঠক কবে বসবে তা এখনও স্থির হয়নি। দুই দেশের প্রতিনিধিরাই মস্কো ও কিভে ফিরে তা স্থির করবে। তারই মধ্যে খবর পাওয়া গেল, ইউক্রেনের খারকিভে রাশিয়ার বাহিনীর রকেট হামলায় মৃত্যু হয়েছে অন্তত ১১ জন সাধারণ নাগরিকের। এই নিয়ে রাশিয়ার হামলায় শতাধিক সাধারণ নাগরিকের মৃত্যু হল।


এ জাতীয় আরো খবর