রবিবার, মে ১৯, ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : চাকরিতে পড়তে পারে কোপ ! বাড়বে জিনিসের দাম

  • লিপিকা সরদার :
image

কলকাতা, ০৬ মার্চ : ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বে তেলের দাম বাড়ছে তো বাড়ছেই। এবার নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম লাগামছাড়া হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, দাম বাড়তে পারে নানান ইলেক্ট্রনিক জিনিসের। এমনকি মানুষের জীবিকার ক্ষেত্রেও এর বড়সড় প্রভাব পড়তে পারে।

কাঁচামালের খনি ইউক্রেন আর রাশিয়া !
সমস্ত গ্যাজেট, যানবাহন, ঘড়িতে ব্যবহৃত চিপগুলি বিশ্বের মাত্র ৩টি দেশে তৈরি হয়। এই ধরনের কাঁচামাল বেশিরভাগ ইউক্রেন এবং রাশিয়ায় তৈরি হয় । প্রযুক্তির এই সমস্ত গ্যাজেটগুলি যা আমাদের জীবনকে সহজ করেছে, সেগুলি চিপসেট অর্থাৎ সেমিকন্ডাক্টরের কারণে তৈরি হয়েছে। প্রযুক্তির সাথে সম্পর্কিত এই সমস্ত দৈনন্দিন জিনিসগুলি এখন ব্যয়বহুল হবে বলে আশা করা হচ্ছে। ইউক্রেন আর রাশিয়ার দ্বন্দ্বে কেন এই ধরনের জিনিসের দাম বাড়বে, তার কারণটা একবার জেনে নিন।

কেন দাম বাড়বে ?
যুদ্ধের কারণে চিপসেটের ঘাটতি অর্থাৎ সেমিকন্ডাক্টর ইতিমধ্যেই বিশ্ব বাজারে কমতে শুরু করেছে। সেই ঘাটতি ভবিষ্যতে আরও বাড়তে পারে। কারণ বিশ্বের অধিকাংশ সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠান রাশিয়া ও ইউক্রেনে উৎপাদিত নিয়ন, প্যালাডিয়ামসহ অন্যান্য উপাদানের ওপর নির্ভরশীল।  MAIT-এর সিইও জর্জ পল জানিয়েছেন, ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধের কারণে ইউক্রেনের রপ্তানির সম্ভাবনা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা বিশ্ব অর্থনীতিতেও প্রভাব ফেলছে। যুদ্ধের কারণে ইউক্রেন এবং রাশিয়া থেকে সরবরাহকৃত সি৪এফ৬, প্যালাডিয়াম, হিলিয়াম, নিয়ন, স্ক্যানডিয়ামসহ বিভিন্ন উপাদান সরবরাহ বন্ধ হয়ে গেলে প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রম ব্যাহতের পাশাপাশি বাড়বে দাম । 

দাম বাড়বে মোবাইলের
সেমিকন্ডাক্টর তৈরিতে নিয়ন, হিলিয়াম, প্যালাডিয়াম ব্যবহার করা হয়। সেমিকন্ডাক্টর  শুধু গাড়িতেই ব্যবহার হয় না, ব্যবহার করা হয়- ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ, ফ্রিজ, মোবাইল ফোন, ল্যাপটপ, টিভি, কম্পিউটার প্রভৃতি। আজকাল এমন কোন এই ধরনের পণ্য নেই যেখানে সেমিকন্ডাক্টর ব্যবহার করা হয় না। স্বাভাবিক ভাবেই এই যুদ্ধ সারা বিশ্বকে প্রভাবিত করতে চলেছে। বিশ্বে সেমিকন্ডাক্টর উৎপাদনকারী দেশ খুব কমই আছে। বেশিরভাগই এটি আমদানি করে।


এ জাতীয় আরো খবর