রবিবার, মে ১৯, ২০২৪

রাশিয়ায় ব্যবসা বন্ধ করল পেপসি, কোক, ম্যাকডোনাল্ডসসহ একাধিক কোম্পানি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

হ্যামট্রাম্যাক, ০৯ মার্চ :  ইউক্রেনে চলমান হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ায় ব্যবসা বন্ধ করছে ম্যাকডোনাল্ডস, স্টারবাকস, কোকা-কোলা, পেপসিকো এবং জেনারেল ইলেকট্রিক। মার্কিন কর্পোরেটের প্রতীক এই ব্র্যান্ডগুলি সকলেই মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা ইউক্রেনে আক্রমণের প্রতিবাদে রাশিয়ায় তাদের ব্যবসা সাময়িকভাবে স্থগিত করছে। কোকা-কোলা বলেছে যে রাশিয়া এবং ইউক্রেনে কোম্পানির ব্যবসা ২০২১ সালে কোম্পানির আয়ের ১ থেকে ২ শতাংশ পর্যন্ত অবদান রেখেছে।
এর আগে, ম্যাকডোনাল্ড রাশিয়ায় তার ৮৪৭টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। চারটি কোম্পানিরই রাশিয়ায় বড় আকারের কার্যক্রম রয়েছে। ম্যাকডোনাল্ডস জানিয়েছে, রাশিয়া থাকা রেস্তোরাঁগুলি মোট ৬২ হাজার কর্মচারীদের বেতন প্রদান করেছিল। আপাতত তা বন্ধ হল। এই সংস্থার প্রথম স্টোরটি ১৯৯০ সালে মস্কোর পুশকিন স্কোয়ারে খোলা হয়েছিল। একই সময়ে, Starbucks তার ১০০টি ক্যাফে বন্ধ করতে চলেছে ৷ পাশাপাশি পেপসি রাশিয়ায় তার সমস্ত বিজ্ঞাপন এবং পানীয় ব্র্যান্ডের বিক্রি বন্ধ করছে।
তবে দুধ এবং শিশুর খাবারের মতো প্রয়োজনীয় জিনিস বিক্রি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১৯৮০ সালের অলিম্পিক গেমস থেকে কোকা-কোলা তার অফিসিয়াল পানীয়ের স্বীকৃতি পেয়েছে। শত শত কোম্পানি ইতিমধ্যে রাশিয়ায় তাদের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। এই ক্রমানুসারে, অ্যামাজন মঙ্গলবার বলেছে যে এটি তার ক্লাউড পরিষেবার জন্য নতুন গ্রাহক নেওয়া বন্ধ করেছে। ইউনিভার্সাল মিউজিক রাশিয়ায় কার্যক্রম বন্ধ করে দিয়েছে, যখন অনলাইন ডেটিং পরিষেবা বাম্বল ইনকর্পোরেটেড রাশিয়া এবং বেলারুশের স্টোর থেকে অ্যাপগুলি সরিয়ে দিয়েছে। এর আগে রয়্যাল ডাচ শেল রাশিয়া থেকে তেল কেনা নিষিদ্ধ করেছিল।


এ জাতীয় আরো খবর