রবিবার, মে ১৯, ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : ক্রমশ ঘোরাল হচ্ছে পরিস্থিতি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কিয়েভ, ১৩ মার্চ : আজ ১৮ দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ক্রমশ ঘোরাল হচ্ছে পরিস্থিতি। কার্যত মৃত্যু মিছিল চলছে ইউক্রেন জুড়ে। এই মুহুর্তে ইউক্রেনের পশ্চিম অংশে হামলা চালাচ্ছে রুশ সেনা। জবাব দিচ্ছে ইউক্রেন সেনাও। কিছুক্ষণ আগেই আমেরিকার একজন সাংবাদিক কে গুলি করে হত্যা করা হয়েছে। অভিযোগের তীর রাশিয়ার দিকে। ঘটনার জেরে যুদ্ধবিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া। ২৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে মস্কোয়। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

খবরে প্রকাশ, বারবার আলোচনায় বসছে ইউক্রেন আর রাশিয়া। তবু রফাসূত্র অধরাই। ইউক্রেন অনড়। জীবনহানি দেখেও থামছে না রাশিয়া। এবার তারা ঘিরে ফেলছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। পূর্ব দিক থেকে ঢুকে আক্রমণ করছে ইউক্রেনের পশ্চিমেও। পোল্যান্ড সীমান্তে রুশ বিমান হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৩৫ জন সাধারণ মানুষ।
ইউক্রেনের পশ্চিমে পোল্যান্ড সীমান্তের কাছে রয়েছে লিভিভ শহর। তার অদূরে সেনা ঘাঁটি লক্ষ করে ৩০ টির বেশি ক্রুজ মিসাইল ছুড়েছে রাশিয়া। সেখানেই মারা গিয়েছেন ৩৫ জন সাধারণ। আহত হয়েছেন শতাধিক। কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।  তার মধ্যেই ইউক্রেনের এক সংবাদ সংস্থা জানিয়েছে ইউক্রেনে প্রাণ হারিয়েছেন দ্যা নিউইয়র্ক টাইমস এর সাংবাদিক ব্রেন্ট রেনডের। কিয়েভের ইরপিনে রুশ ফৌজের হামলায় প্রাণ হারিয়েছেন তিনি। সঙ্গে আরও এক সাংবাদিকের আহত হওয়ার কথা জানানো হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভ্যান জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এই ঘটনার জন্য রাশিয়ার ওপর 'উপযুক্ত পরিণতি' আরোপ করবে। 
এদিকে উত্তর–পূর্ব এবং উত্তর পশ্চিম দিয়ে কিয়েভের দিকে এগিয়ে আসছে রুশ সেনা। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক জানিয়েছে, কিয়েভ এর মধ্যেই রুশ সেনার ‘‌দখলে’‌। সেনা এবং নাগরিক–স্বেচ্ছাসেবীরা অস্ত্র নিয়ে প্রস্তুত। তাঁরা জানিয়েছেন, রাজধানীর প্রত্যেক রাস্তায় তারা পাহারা দেবেন। রুশ সেনাকে হঠিয়ে দেবেন।  শনিবার কিয়েভের কাছে একটি গ্রাম থেকে সাধারণ নাগরিকদের বের করে আনা হচ্ছিল। তখনই নাগরিকদের লক্ষ্য করে গুলি চালায় রুশ সেনা। একটি শিশু সহ মারা যান সাত জন।


এ জাতীয় আরো খবর