রবিবার, মে ১৯, ২০২৪

নিউ জলপাইগুড়ি-ঢাকা নতুন ট্রেন চালু হচ্ছে ২৬ মার্চ

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

জলপাইগুড়ি ( পশ্চিমবঙ্গ) ২১ মার্চ : দিন কয়েক আগেই জানানো হয়েছে, করোনা কাল পেরিয়ে ফের ছুটবে মৈত্রী এক্সপ্রেস। কলকাতা স্টেশন থেকে সোজা ঢাকা। সাধারণ মানুষ এবার সোজা পৌঁছতে পারবে এপার বাংলা থেকে ওপার বাংলা। মাঝের এতদিন ট্রেন চলাচল না থাকায় সাধারণ মানুষকে বেশি টাকা খরচ করে বিমানে যাতায়াত করতে হয়েছে। তাতে অসুবিধায় পড়েছেন বহু মানুষ। তবে এবার ফের শুরু হচ্ছে মিতালি এক্সপ্রেস এর যাত্রা।

আগামী ২৬ শে মার্চ থেকে শুরু হবে এই রেল এর পরিষেবা। সূত্রের খবর এই মুহূর্তে সপ্তাহে তিনদিন চলবে এই ট্রেন। ব্রিটিশ যুগে এই ট্রেন শিলিগুড়ি থেকে চলা শুরু করতো। পরে ট্রেনের গতিপথে বেশ কিছু বদল এসেছে। ১৯৬৫ সালের পর থেকে লাইন বদলে যাওয়ায় এই ট্রেন আর চলেনি মাঝের এত বছর।
গতবছর ফের শুরু হয় তোড়জোড়। ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী মিলে এই ট্রেনের যাত্রার ভার্চুয়ালি উদ্বোধন করেন। করোনা কারণে এতদিন স্বাভাবিক পরিষেবা দিতে পারেনি। যাত্রীর বদলে পণ্যবাহী ট্রেন হিসেবে চলাচল করে। তবে এবার ফের প্রায় ৫ দশকের বেশি সময় পেরিয়ে ভারত থেকে বাংলাদেশ ছুটে যাবে মিতালি এক্সপ্রেস।
মিতালী এক্সপ্রেস ট্রেন চলবে ৩১৩১/৩১৩২ নম্বরে।  ইতিমধ্যে ট্রেন চলাচলের দিন এবং সময় ঠিক করে দেওয়া হয়েছে। ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ট্রেনটি ছাড়বে সোমবার এবং বৃহস্পতিবার । অপরদিকে নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে রবিবার এবং বুধবার। আইএসটি সময় অনুযায়ী নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে ১১.৪৫ মিনিটে। এই ট্রেনটি বিএসটি সময় অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট পৌঁছাবে ২২.৩০ মিনিটে।
অপরদিকে বিএসটি সময় অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ট্রেন ছাড়বে ২১.৫০ মিনিটে। এই ট্রেনটি আইএসটি সময় অনুযায়ী নিউ জলপাইগুড়ি পৌঁছাবে ০৭.১৫ মিনিটে। এই ট্রেনটির এসি বার্থের ক্ষেত্রে মাথাপিছু খরচ পড়বে ৪৯০৫ টাকা। এসি সিটের ক্ষেত্রে খরচ পড়বে ৩৮০৫ টাকা এবং এসি চেয়ারের ক্ষেত্রে খরচ পড়বে ২৭০৫ টাকা। পাঁচ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের ক্ষেত্রে ৫০% ভাড়া ছাড় দেওয়া হবে। এই ভাড়া কার্যকর হবে ২০২২ সালের ২৭শে মার্চ থেকে।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর