রবিবার, মে ১৯, ২০২৪

লন্ডনে স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতি ব্রিটিশ মন্ত্রী ও এমপিদের শ্রদ্ধা

  • এ রহমান অলি :
image

লন্ডন, ৩১ মার্চ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের দেওয়া কূটনৈতিক সংবর্ধনায় ব্রিটিশ মন্ত্রী ও সিনিয়র সংসদ সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
গত ২৮ মার্চ সোমবার  বৃটিশ পার্লামেন্ট এলাকায় মেথডিষ্ট চার্চ সেন্ট্রাল হলে আয়োজিত অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান যুক্তরাজ্যে নিযুক্ত  হাই কমিশনার সাইদা তাসনীম মুনা সহ হাই কমিশনে কর্মরত কর্মকর্তাগন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান ও মন্ত্রিপরিষদ মন্ত্রী আরটি অলিভার ডাউডেন এমপি।  সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ ফরেন অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) দক্ষিণ ও মধ্য এশিয়া, উত্তর আফ্রিকা, জাতিসংঘ এবং কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী জেরেমি কুইন এমপি এবং লন্ডন ও ক্ষুদ্র ব্যবসা, ভোক্তা ও শ্রম বাজারের মন্ত্রী পল স্কুলি এমপি, শ্যাডো ফরেন সেক্রেটারি ডেভিড ল্যামি এমপি, লেবার পার্টির নেতা স্যাম টেরি এমপি এবং স্কটিশ পার্লামেন্টের প্রথম বাঙ্গালী সদস্য ফয়সল চৌধুরী এমপি এমবিই এমএসপি।


অনুষ্টানে উপস্থিত ছিলেন কমনওয়েলথ মহাসচিব আরটি প্যাট্রিসিয়া, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের সেক্রেটারি-জেনারেল কিট্যাক লিম, যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার গায়ত্রী ইসার কুমার, প্রায় ৫০টি দেশের হাই কমিশনার, রাষ্ট্রদূতসহ বিভিন্ন কূটনীতিবিদ, রাজনৈতিক, সামাজিক, গনমাধ্যমকর্মী ও কমিউনিটির গন্যমান্য ব্যক্তিবর্গ। 
অনুষ্ঠানে বক্তারা শ্রদ্ধাভরে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। বক্তারা বাংলাদেশের আর্থসামাজিক, অর্থনৈতিক অগ্রগতি, উন্নয়ন বিষয় তুলে ধরে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়শী প্রসংশা করেন এবং ভবিষ্যতে বাংলাদেশের যেকোনো প্রয়োজনে পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।
অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু এবং ব্রিটেন’ শীর্ষক চিত্র প্রদর্শনী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসাধারণ উন্নয়নের ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয় এবং ঢাকা থেকে আগত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর শিল্পীদের বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনা ছিল অপূর্ব। সংস্কৃতি সচিব মোঃ আবুল মনসুরের নেতৃত্বে বাংলাদেশ থেকে আগত ১২সদস্যের একটি টিম অনুষ্ঠানে অংশগ্রহণ করে।


এ জাতীয় আরো খবর