রবিবার, মে ১৯, ২০২৪

ইউক্রেনে রুশ আগ্রাসন ক্ষমা করা যায় না : পাকিস্তানের সেনাপ্রধান

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ইসলামাবাদ, ০২ এপ্রিল : পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া শনিবার (২ এপ্রিল) বলেছেন, 'ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অবশ্যই অবিলম্বে বন্ধ করতে হবে।' তিনি এই সংঘাতকে 'বিশাল ট্র্যাজেডি' হিসেবে উল্লেখ করেছেন।  দ্য ডনের খবর।
ইসলামাবাদে নিরাপত্তা বৈঠকে সেনা প্রধান ইউক্রেন সংঘাত নিয়ে পাকিস্তানের গভীর উদ্বেগের কথা জানান। অবিলম্বে যুদ্ধবিরতি ও শত্রুতা বন্ধের আহ্বান জানিয়ে জেনারেল বাজওয়া বলেন, আমরা সংঘাতের স্থায়ী সমাধান খুঁজে পেতে সব পক্ষের মধ্যে অবিলম্বে সংলাপ আয়োজনের বিষয়টিকে সমর্থন করি।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন খুবই দুর্ভাগ্যজনক উল্লেখ করে পাকিস্তানের সেনাপ্রধান বলেন, হাজার হাজার মানুষ নিহত হয়েছে, লাখ লাখ শরণার্থী হয়েছে এবং ইউক্রেনের অর্ধেক ধ্বংস হয়ে গেছে।
ইউক্রেনের প্রতিরোধ যুদ্ধের প্রশংসা করে জেনারেল বাজওয়া বলেন, সংঘাতটি ছোট দেশগুলোকে আশা দিয়েছে যে, তারা এখনো ছোট কিন্তু চতুর বাহিনী দিয়ে একটি বড় দেশের আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে পারবে।
পাকিস্তান বিমানবাহিনীর মাধ্যমে ইউক্রেনে ইতোমধ্যে মানবিক সহায়তা পাঠানো হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, ইউক্রেনে আরও মানবিক সহায়তা পাঠানো অব্যাহত রাখবে ইসলামাবাদ। এ সময় পাকিস্তানের সেনাপ্রধান বাজওয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ ও কৌশলগত সম্পর্ক নিয়েও কথা বলেছেন।
এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগ তুলেন। ইমরান খান সরকার রুশ ঘনিষ্ট হিসেবে ইতোমধ্যে পরিচিত হয়ে উঠেছে। গত ফেব্রুয়ারির শেষদিকে ইউক্রেনে যখন রুশ আগ্রাসন শুরু হয়, তখন রাশিয়া সফর করছিলেন ইমরান।
এ ছাড়া জাতিসংঘের ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানিয়ে যে প্রস্তাব আনা হয়েছিল, সেটিতে ভোট দেয়া থেকেও বিরত ছিল ইমরানের পাকিস্তান।


এ জাতীয় আরো খবর