রবিবার, মে ১৯, ২০২৪

অর্থ সংকটের জের : তিন দেশের দূতাবাস বন্ধ করেছে শ্রীলঙ্কা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলম্বো., ০৬ এপ্রিল : বর্তমানে শ্রীলঙ্কা দেশটির হাল বেশ সঙ্কটজনক। করোনা পরবর্তী সময়ে মুদ্রাস্ফীতির কারণে দেশে অর্থনৈতিক ও সামাজিক সংকট দেখা দেয়। শ্রীলঙ্কায় ইন্টারনেট থেকে বৈদ্যুতিক মাধ্যম বন্ধ হওয়ার পাশাপাশি সেখানকার মানুষ অপর এক সংকটের মুখোমুখি হতে চলেছে। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া দাম-এর মাঝেই ওষুধপত্রের ঘাটতি দেখা যাচ্ছে। ফলে শ্রীলঙ্কায় জরুরী স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করেছে সরকার। সম্প্রতি, সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের মাঝে ক্ষোভের পরিমাণ এতোটাই বৃদ্ধি পায় যে, গত রবিবার গোটা মন্ত্রিসভা পদত্যাগ করতে বাধ্য হয়।

অর্থ সংকটের মুখোমুখি দেশবাসীর জ্বালানি, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ এবার রূপ নিয়েছে সরকারবিরোধী বৃহত্তর আন্দোলনে। আর জনতার এই ক্ষোভের মাঝেই বড় সিদ্ধান্ত নিলো সরকার। বিশ্বের বিভিন্ন দেশে এবার দূতাবাস বন্ধ করল শ্রীলঙ্কা।
চরম সংকটের জেরে ইতিমধ্যে গোটা মন্ত্রিসভা পদত্যাগ করেছে। এছাড়াও সম্প্রতি, সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নর ও দেশের অর্থমন্ত্রী পদত্যাগ করার ফলে চাপে পড়েছে সরকার। দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মানুষের ক্ষোভের মাঝেই বর্তমানে নরওয়ে, ইরাক ও অস্ট্রেলিয়ায় তাদের তিনটি দূতাবাস সাময়িকভাবে বন্ধ করলো শ্রীলঙ্কা। পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই এই দূতাবাসগুলি খোলার ব্যাপারে চিন্তা করা হবে বলে দেশের সরকারের তরফ থেকে জানানো হয়েছে।
প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে এই প্রথম এত বড় সমস্যায় পড়েছে এই দেশ। এই অবস্থায় দেশের মানুষ এসবের জন্য রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষকে দায়ী করে তাদের পদত্যাগ চেয়েছে। অপরদিকে, সংসদে সরকার পক্ষের জোট থেকে একাধিক অংশীদার বেরিয়ে যাওয়ার ফলে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে রাজপক্ষর সরকার। এর মাঝে বিভিন্ন দেশে দূতাবাস বন্ধ করার সিদ্ধান্ত বিতর্ক যে আরো বাড়াবে, সে বিষয়ে মত বিশেষজ্ঞদের।


এ জাতীয় আরো খবর