রবিবার, মে ১৯, ২০২৪

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে বিপাকে ভারত ! সতর্ক করল আমেরিকা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলকাতা, ০৭ এপ্রিল : ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হয়েছে প্রায় দেড় মাস হয়ে গেল । এই যুদ্ধে বিশ্বের বহু দেশ প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে। কারণ ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। সম্প্রতি ইউক্রেনের বুচা শহরে যেভাবে রাশিয়ান বাহিনী নরসংহার চালিয়েছে সেই গণহত্যার তীব্র নিন্দা জানিয়েছে ভারত। এমনকি ঘটনার সঠিক তদন্তের সমর্থন জানানো হয়েছে ভারতের পক্ষ থেকে।

তবে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের কারণে আমেরিকা ক্রমাগত ভারতকে রাশিয়ার বিরোধিতা করার জন্য চাপ দিচ্ছে। একইসঙ্গে এই বিষয়ে আমেরিকার পক্ষ থেকে ভারতকে সতর্ক করা হয়েছে যে, ভারত যদি রাশিয়ার সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব বাড়ায়, তাহলে তার দীর্ঘমেয়াদি পরিণতি ভোগ করতে হবে। ইউক্রেন-রাশিয়ান সম্পর্কে ভারতের প্রতিক্রিয়ায় আমেরিকা হতাশ।
আন্তর্জাতিক সংবাদ ওয়েবসাইট ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর আয়োজিত একটি অনুষ্ঠানে ব্রায়ান ডিজ বলেন, যুদ্ধের বিষয়ে ভারত ও চীন উভয়ের সিদ্ধান্তে আমরা অনেকবার হতাশ হয়েছি। আমেরিকা ভারতকে বলেছে, ভারত যদি রাশিয়ার সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব আরো বাড়ায়, তাহলে ভারতকে তার দীর্ঘমেয়াদি পরিণতি ভোগ করতে হবে। ভারত ইতিমধ্যেই এই বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছে। ভারত কোনো দেশের বিরুদ্ধে নয়। ভারত জাতিসংঘে রাশিয়ার হামলার নিন্দা প্রস্তাবে ভোট দেওয়া থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছে।
তবে ভারত যুদ্ধের তীব্র বিপক্ষে । বুধবার লোকসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বলেছেন যে ভারত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের বিরুদ্ধে কঠোর। ভারত মনে করে, আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হওয়া উচিত। ভারত সর্বাগ্রে সংঘাতের বিরুদ্ধে। তিনি জানিয়েছেন, রক্ত ​​ঝরিয়ে এবং নিরীহ জীবনের মূল্য দিয়ে কোন সমাধান পাওয়া যাবে না। বর্তমান যুগে সংলাপ ও কূটনীতিই যে কোনো বিবাদের সঠিক উত্তর।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর