রবিবার, মে ১৯, ২০২৪

ইতিহাস বদলাল না পাকিস্তানে, মেয়াদ শেষের আগেই সময় শেষ হল ইমরানের

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ইসলামাবাদ. ১০ এপ্রিল : ইতিহাসের পুনরাবৃত্তি হয়ে থাকে, এই কথা আমরা পড়ে এসেছি বারবার। তবে শুরুর দিকে মনে হয়েছিল হয়তো এবার ইতিহাস বদলাবে, নতুন করে এবার তিনি যা করবেন তার থেকে শুরু হতে পারে নতুন ইতিহাস। তবে দেখা গেল অদম্য চেষ্টা করেও নতুন কিছু লিখে যেতে পারলেন না তিনি। কথা হচ্ছে ইমরান খানের। পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন গতকাল পর্যন্ত। তবে দেশ স্বাধীন হওয়ার পর থেকে যে রীতি চলে এসেছে তার থেকে ভিন্ন ফুটে হাঁটতে গিয়েও শেষমেশ একই রেখায় আসতে হল তাঁকে।

পূরণ করতে পারলেন না প্রধানমন্ত্রী হিসেবে ৫বছরের সময়সীমা। ইতিহাস বছর দেশ স্বাধীন হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কোন প্রধানমন্ত্রী তাঁর ৫ বছরের মেয়াদ পূরণ করতে পারেননি। নানা সময়ে দেখা দিয়েছে নানা সমস্যা। ইমরান খান ক্ষমতার গদিতে বসেছিলেন ২০১৮ সালে। দেশবাসীকে স্বপ্ন দেখিয়েছিলেন নতুন পাকিস্তান তৈরির। এক সময়ের ক্রিকেটার ব্যাট, ক্রিজ ছেড়ে এসেছিলেন রাজনীতির ময়দানে পাকাপাকি জায়গা বানাবেন বলেই। হয়েওছিল তাই। কিন্তু শেষ রক্ষা হয়নি। দেশের প্রধানমন্ত্রীর গদিতে বসার কয়েকবছর পর থেকেই শুরু হয়েছিল টালমাটাল পরিস্থিতি।
তাঁর নীতিই বুমেরাং হয়ে দাঁড়িয়েছিল তাঁর গদি ধরে রাখার জন্য। মাঝে গিয়েছে করোনা কাল। সব মিলিয়ে দেশের মানুষের মনে একে একে জাগছিল প্রশ্ন চিহ্ন। অন্যদিকে বড় ফ্যাক্টর পাক সেনা বাহিনী। পাকিস্তানে সেনাবাহিনী একবার যাঁর ওপর থেকে মুখ ঘুরিয়ে নেয়, তাঁর ক্ষমতায় থাকা একেবারে সম্ভবপর হয়না বলেই মত ওয়াকিবহাল মহলের। যদিও ইমরানের ট্র্যাক রেকর্ড এক্ষেত্রে একটু আলাদা। তিনি দেশের গদিতে বসেছিলেন সেনা বাহিনীর সহায়তায়তেই। কিন্তু দিনে দিন এই সম্পর্কের মাঝে চিড় ধরে। একাধিক ঘটনায় নয়নের মনি ইমরান চক্ষুশূল হয়ে ওঠেন সেনাবাহিনীর।
আর এই টালমাটাল পরিস্থিতি উতরে যাওয়ার জন্য অন্য কোন সহায়তা ছিলনা ইমরানের পাশে। সব মিলিয়ে ৩ বছর ২৩৫ দিনের মাথায় গদি ছেড়ে সরতে হল তাঁকে। তবে ইমরান খান প্রথম প্রধানমন্ত্রী সে দেশের, যিনি আস্থা ভোটে আস্থা উপার্জন করতে না পেরে গদি ছেড়েছেন। এই ঘটনা ঘটার প্রস্তুতি পাকিস্তানে আগেই হয়ে গিয়েছিল। প্রথম দিনের ভোটাভুটি ইমরান কৌশলে বানচাল করলেও শেষরক্ষা হয়নি। সুপ্রিম নির্দেশে ভোট হয় মাঝরাতে। পরিস্থিতি বুঝে গতকাল তিনি উপস্থিত হননি অ্যাসেম্বলিতে। অন্যদিকে তাঁর ওপর অনাস্থা ভোট পড়েছিল ১৭৪টি। সব মিলিয়ে নিজের গদি থেকে সরে যেতে হয়েছে তাঁকে। রাতের অন্ধকারে প্রধানমন্ত্রীর বাসভবন, রাজধানী সব ছেড়েছেন । ইতিহাস বদলাতে পারলেননা তিনি।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর