রবিবার, মে ১৯, ২০২৪

দেউলিয়া হয়ে গেল শ্রীলঙ্কা !

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলম্বো, ১২ এপ্রিল : শ্রীলঙ্কার পরিস্থিতি ভয়াবহ । সবথেকে চরম পর্যায়ে ভুগছেন সাধারণ মানুষ। শ্রীলঙ্কা মঙ্গলবার স্পষ্টভাবে জানিয়ে দিল তারা বৈদেশিক কোন ঋণ শোধ করতে পারবে না। কার্যত এই দেশ নিজেদেরকে দেউলিয়া ঘোষণা করেছে। শ্রীলঙ্কার ঘাড়ে ছিল বকেয়া ৫১ বিলিয়ন ডলার ঋণ, এই মুহূর্তে তা পরিশোধ করতে এই দেশ একেবারে ব্যর্থ। এই পরিস্থিতিতে ঋণ দানকারী নানান বৈদেশিক সংস্থা চাইলে শ্রীলঙ্কার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে।

স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। আর্থিক সংকটের মুখে থাকা শ্রীলঙ্কা মঙ্গলবার নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। শ্রীলঙ্কা ঘোষণা করেছে যে তারা আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে বকেয়া ৫১ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণ পরিশোধ করতে পারবে না। শ্রীলঙ্কার যে ঋণ রয়েছে, তার ৪৭ শতাংশ নেওয়া হয়েছে বাজার থেকে। এছাড়া ঋণের ১৫ শতাংশ চীনের। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে ১৩ শতাংশ, বিশ্বব্যাঙ্ক থেকে ১০ শতাংশ, জাপান থেকে ১০ শতাংশ, ভারত থেকে ২ শতাংশ এবং অন্যত্র ৩ শতাংশ।
শ্রীলঙ্কা সরকার ঋণ নিয়ে প্রচুর অর্থ ঋণ নিয়েছিল, কিন্তু যখন শোধ করার সময় এসেছে তখন কোষাগার খালি। দেশের জনগণ রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন এবং তার সাথে দাঁড়িয়েছে বিরোধী সরকার, যার কারণে পুরো রাজাপাকসে সরকারের ঘুম উড়েছে। আগামী দিনে বিক্ষোভ আরও জোরদার করার কথা বলছে বিরোধীরা। যদি অর্থনৈতিক উন্নয়নের দৃষ্টিকোণ থেকে দেখা যায়, ২০২০ সালে বার্ষিক বাজার বিনিময় হার অনুযায়ী শ্রীলঙ্কার মাথাপিছু আয় ছিল ৪০৫৩ ডলার এবং বার্ষিক ক্রয় ক্ষমতার হার ছিল মাথাপিছু গড়ে ১৩,৫৩৭ ডলার, যা ভারতের তুলনায় অনেক বেশি।
জাতিসংঘের মানব উন্নয়ন রিপোর্ট (২০২০) অনুসারে, শ্রীলঙ্কা ৭২ তম স্থানে ছিল, যেখানে ভারতের স্থান ছিল ১৩১ তম। অর্থাৎ অর্থনৈতিক উন্নয়নের দিক থেকে শ্রীলঙ্কার অবস্থান ভালো ছিল। কিন্তু ধীরে ধীরে চীনের ঋণের ফাঁদে পড়ে শ্রীলঙ্কা অর্থনৈতিক মন্দার কবলে পড়ে , তার ওপর মুদ্রাস্ফীতি এবং করোনার কারণে পর্যটন ব্যবসায় বিশাল ঘাটতি। সব মিলিয়ে শ্রীলঙ্কা আজ দেউলিয়ার পথে।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর