রবিবার, মে ১৯, ২০২৪

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু : রুশ রাষ্ট্রীয় টেলিভিশনের দাবি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

মস্কো, ১৫ এপ্রিল : মস্কভা নামে রুশ যুদ্ধজাহাজ কৃষ্ণ সাগরে ডুবে গেছে। মস্কোর তরফে বলা হয়েছিল, আগুন লেগে এই দুর্ঘটনা কিন্তু ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে, রুশ রণতরী তারাই ডুবিয়েছে। এর পরই  ক্রেমলিন পরিচালিত টিভি চ্যানেল ‘চ্যানেল ১’-এর তরফে তাদের এক সংবাদ পরিবেশক বলেছেন, তৃতীয় বিশ্বযুদ্ধ নাকি সমাসন্ন। ওই টিভি অনুষ্ঠানের ভিডিও ক্লিপ এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হচ্ছে। 
ওলগা স্কাবেয়েভা নামের পরিবেশক বললেন, মস্কভার ডুবে যাওয়ায় যা হতে চলেছে তাকে সহজেই ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ বলা যেতে পারে। এটা যে ঘটবে তা ‘সম্পূর্ণভাবে নিশ্চিত’ বলেছেন ওলগা।  তিনি বলেন, ‘যদি ন্যাটোর বিরুদ্ধে নাও হয়, তবে অন্তত ন্যাটর পরিকাঠামোর বিরুদ্ধে লড়তে চলেছি আমরা।’ অনুষ্ঠানে আসা এক অতিথি বারবার বলে গেলেন, মস্কভাকে আক্রমণ রাশিয়ার ভূখণ্ডকে আক্রমণের সামিল। যদিও ক্রেমলিনের তরফে বারবার বলা হচ্ছে, আগুন লেগে ডুবেছে ওই রণতরী। ওই অতিথিকে মনে করিয়ে দেওয়া হয়, ‘যুদ্ধ’ না বলে ইউক্রেন আক্রমণকে সরকারি বিবৃতি অনুযায়ী ‘স্পেশ্যাল মিলিটারি ওপারেশন’ বলা উচিত।   
ওই সংবাদ মাধ্যমের এই দাবি যদি সত্যি হয়, তবে তা নি:সন্দেহে গোটা বিশ্বের জন্যই আতঙ্কের কারণ হয়ে দাঁড়াবে। কারণ ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে একদিকে গোটা বিশ্বে যেমন জ্বালানি তেলের দাম বাড়ছে, অন্যদিকে নানাবিধ অর্থনৈতিক সমস্যাও দেখা দিয়েছে। এখন যদি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়, তাতে শক্তিধর দেশগুলো যোগদান করবে এবং তার ফল মারাত্মক হবে। এখন এই দাবির কতটা সত্যতা  রয়েছে আগামীদিনেই তা বোঝা যাবে। 


এ জাতীয় আরো খবর