রবিবার, মে ১৯, ২০২৪

জয় নিয়ে আশাবাদী জেলেনস্কি, তবে কি ঘুরছে যুদ্ধের মোড়?

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কিয়েভ, ২৪ এপ্রিল : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২ মাস অতিক্রান্ত। তবে, এখনো পর্যন্ত যুদ্ধ বন্ধের কোন লক্ষন দেখা যাচ্ছে না। রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকে দু-দেশকে পারস্পরিক আলোচনায় বসে সমস্যা মিটিয়ে নেবার আহবান জানানো হয়েছে। আর এই পরিস্থিতিতে আজ ইউক্রেনের রাজধানী কিয়েভে আসতে চলেছেন আমেরিকার প্রতিরক্ষা ও বিদেশ সচিব। করতে চলেছেন ইউক্রেনকে সামরিক সাহায্যের ব্যাপারে আলোচনা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে একাধিক পশ্চিমী দেশের কাছে সামরিক সাহায্য চেয়েছিলেন। তবে, এখনো পর্যন্ত কোন পশ্চিমী দেশের পক্ষ থেকে সামরিক সাহায্য লাভ করতে দেখা যায় নি ইউক্রেনকে।
তবে, এবার সামরিক সাহায্যের বিষয় নিয়ে আলোচনা করতে কিয়েভে আসতে চলেছেন আমেরিকার বিদেশ ও প্রতিরক্ষা সচিব। যাঁরা হলেন অ্যান্টনি জে ব্লিকেন ও লয়েড জে অস্টিন। আমেরিকার এই বার্তা মিলতেই অনেকটা আত্মবিশ্বাসী ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি জানালেন, “আমরা এ বার দখলদারদের হঠাতে সক্ষম হব। সেই দিনটি সামনে এসে
গিয়েছে।”
জানা যাচ্ছে, আমেরিকা সহ বেশকিছু পশ্চিমী দেশের কাছ থেকে ভারী অস্ত্র সাহায্য পেতে পারে ইউক্রেন। যার মধ্যে থাকবে ট্যাঙ্কার, সাঁজোয়া গাড়ি, গোলাবারুদ, ড্রোন ইত্যাদি। আবার সম্প্রতি কিয়েভে দূতাবাস খোলার বিষয়ে জানিয়েছে ব্রিটেন। যাকে স্বাগত জানিয়েছে ইউক্রেন। সবকিছু নিয়েই আত্মবিশ্বাস বাড়ছে ইউক্রেনের। আমেরিকা সহ পশ্চিমী দেশের সামরিক সাহায্য মিললে যুদ্ধের মোড় ঘুরতে পারে বলে মনে করছেন যুদ্ধ বিশেষজ্ঞরা।


এ জাতীয় আরো খবর