রবিবার, মে ১৯, ২০২৪

ভারতে রথযাত্রার অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ১১

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

থাঞ্জাভুর, (তামিলনাড়ু) ২৭ এপ্রিল :   জেলায় একটি মন্দির থেকে রথযাত্রা বের করা হয়েছিল। সেই রথ যাত্রায় যোগ দিয়েছিলেন হাজার হাজার মানুষ। কিন্তু ওই ধর্মীয় শোভাযাত্রায় বুধবার ভোররাতে ব্যাপক দুর্ঘটনা ঘটে। যার ফলে ১১ জনের মৃত্যু হয় । এছাড়াও আহত হয় প্রায় ১৫ জন। ঘটনাটিকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় সেখানে । কিন্তু কী ভাবে ঘটলো এই দুর্ঘটনা ? জানা যায়, যে রথটি বের করা হয়েছিল সেই রথের উপর যারা দাঁড়িয়ে ছিলেন তাঁরাই বিদ্যুৎস্পৃষ্ট হন। কারণ ওভারহেড তার রথটিকে কোনোভাবে স্পর্শ করেছিল । যার ফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় ২ শিশুসহ ১১ জনের।

এছাড়াও যে ১৫ জন গুরুতর আহত হয়েছিল তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয় বলে জানা যায় । এই ঘটনা প্রসঙ্গে তিরুচিরাপল্লীর এক উচ্চপদস্থ পুলিশ আধিকারিক জানান, এই ধরনের কোন ধর্মীয় অনুষ্ঠানে শোভাযাত্রা বের করা হলে বা রথযাত্রা করা হলে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয় । কিন্তু এই শোভাযাত্রায় রথের উচ্চতা ততটা বেশি ছিল না যার ফলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করা হয়নি । কিন্তু রথটিকে সাজানোর পর তাঁর উচ্চতা অনেকটাই বেড়ে যায়। যার ফলে রথের উপরে যারা দাঁড়িয়ে ছিলেন তাঁরা কোনোভাবে ওই ওভারহেড তারের সংস্পর্শে আসেন। আর তারপরই বিদ্যুৎস্পৃষ্ট হন । আর এই জন্যই ঘটে দুর্ঘটনাটি।
বর্তমানে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ইতিমধ্যেই বেশ ছড়িয়ে পড়েছে। সেখানে স্পষ্ট দেখা যাচ্ছে যে বিদ্যুৎ সংযোগ হওয়ার পরে ওই সাজানো গোছানো সুন্দর শোভাযাত্রার রথটি কী ভাবে নষ্ট হয়ে যায়। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেন এবং তিনি এই দুর্ঘটনায় মৃতদের পরিবারের জন্য প্রায় ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন বলেও জানা যায়। যদিও এই ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছে।
ইতিমধ্যে পুলিশ এই ঘটনার তদন্তে নেমেছে বলে জানা যাচ্ছে। তিরুচিরাপল্লীর সেন্ট্রাল জোনের ইন্সপেক্টর জেনারেল ভি বালাকৃষ্ণন এই ঘটনা প্রসঙ্গে বলেন, এই ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্যই উচ্চক্ষমতাসম্পন্ন তার গুলিতে যেকোনো শোভাযাত্রার সময় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। কিন্তু এক্ষেত্রে প্রাথমিকভাবে মনে হয়েছিল যে রথ এর উচ্চতা ততটা নয়। যার কারণে বিদ্যুৎ সংযোগ বন্ধ করা হয়নি। কিন্তু অবশেষে সেই উচ্চক্ষমতাসম্পন্ন তার এর ফলেই দুর্ঘটনার কবলে পড়লেন এতজন ভক্তবৃন্দ।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর