রবিবার, মে ১৯, ২০২৪

প্যারিসে সন্ত্রাসী হামলায় বাংলাদেশি নিহত

  • ফেরদৌস করিম আখঞ্জী :
image

বাস্তিল, (প্যারিস) ২৬ মে :  বাস্তিল এলাকায় ভিনদেশী সন্ত্রাসীদের হামলায় এক বাংলাদেশি যুবক নিহত হয়েছে। নিহত যুবকসোহেল রানা বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার বাসিন্দা। গত শক্রবার ভোর রাতে কাজ শেষে বাসায় ফেরার পথে ৪ কৃষ্ণবর্নের ভিনদেশি সন্ত্রাসির হামলার শিকার হন সোহেল রানা। গুরুতর আহত অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখে পথচারীরা পুলিশকে খবর দিলে পরে তাকে হাসপাতালে নেয়া হয়। গতকাল  বুধবার সকাল ৭টায় প্যারিসের একটি হাসপাতালে সোহেল রানা মারা যান। পুলিশ এই ব্যাপারে তদন্ত করছে।  এ ঘটনা জানতে পেরে বাংলাদেশ দুতাবাসের দুই জন উর্ধতন কর্মকর্তা এবং ফ্রান্সের একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত  কাউন্সিলর রাব্বানী খান ছুটে যান নিহতের বাসায়  এবং নিহতের পরিবারের সদস্যদের সাথে দেখা করে গভীর সমবেদনা জানান।  

বাংলাদেশ দুতাবাসের দূতালয় প্রধান খালিদ বিন ওয়ালিদ জানান, ঘটনা জানার পর পরই রাষ্ট্রদূত এম তালহার নির্দেশে তারা নিহতের বাসায় গিয়ে সদস্যদের খোঁজ খবর নেন। এবং দুতাবাস থেকে পরিবারের পাশে থাকার আশ্বাস দেন। ফ্রান্স দর্পণকে তিনি জানান, নিহত সোহেল রানার পরিবারের সদস্যদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজ পত্র সংগ্রহ করেছেন। বাংলাদেশ দুতাবাস থেকে আগামি শুক্রবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লিখিত ভাবে এই ঘটনার সুষ্টু তদন্ত এবং বিচার চেয়ে চিঠি দেয়া হবে।
কাউন্সিলর রাব্বানী খান জানান, ঘটনার বিস্তারিত জেনে তারা নিহত সোহেল রানার বাসায় যান এবং পরিবারের সদস্যদের সমবেদনা জ্ঞাপন করেন। তিনি আইনী সহায়তাসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

পিজা কিনে বাসায় ফিরতে পারেননি সোহেল রানার
গত শনিবার প্যারিসের বাস্তিলে ডিসকো ক্লাবে ভোর ৫টায় কাজ শেষে অন্য কলিগদের সাথে খাবার খেতে গলির ভেতর একটি রেস্টুরেন্টে যান সোহেল রানা । নিজে খেয়ে সন্তানের জন্যও একটি পিজা নেন । সবাই যার যার পথে চলে যাবার পর তিনিও বাসার উদ্দেশ্যে রওনা হন। পথিমধ্যে কয়েকজন কৃষ্ণাঙ্গ যুবক তার পথরোধ করে মারধোর ও বোতল দিয়ে মাথা আঘাত করে পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। অবশেষে ৪ দিন মৃত্যুর সাথে লড়াই করে বুধবার সকাল ৭টায় সোহেল মারা যান । তার এক নিকটাত্মীয়ের সাথে কথা বলে জানা যায় সন্ত্রাসীরা তাকে নির্মম ভাবে মেরে আহত করলেও তার ফোন ও সাথে থাকা অন্যান্য জিনিষ অক্ষত ছি । মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার নিবাসী সোহেল রানা গত ১১ বছর যাবত প্যারিসে বসবাস করছেন। ৪ বছর আগে তিনি স্ত্রীকে প্যারিসে আনে । তাদের প্রায় তিন বছর বয়সী একটি ছেলে সন্তান রয়েছে। পরিবার নিয়ে তিনি ফোর্ট দা অভারভিলায় বসবাস করতেন । সোহেলের মৃত্যুতে প্যারিসে বাংলাদেশী কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে ।

সোহেল রানার মৃত্যুতে ফ্রান্স
দর্পণ পরিবারের শোক
ভিনদেশি সন্ত্রাসীর হামলায় বাংলাদেশি প্রবাসী যুবক সোহেল রানা মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন ফ্রান্স দর্পণ পত্রিকার প্রকাশক শাহাদাত হোসেন সাইফুল, প্রধান সম্পাদক শামসুল ইসলাম, নির্বাহী সম্পাদক ফেরদৌস করিম আখঞ্জী ও বার্তা সম্পাদক নজমুল কবির । তারা নিহতের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। পাশাপাশি ঘটনায় জড়িত ভিনদেশ সন্ত্রাসিদের কঠোর শাস্তি দাবি করেন।

 

 

 


এ জাতীয় আরো খবর