রবিবার, মে ১৯, ২০২৪

জনসনের পদত্যাগ, নতুন প্রধানমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে ঋষি সুনাক!

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

লন্ডন, ০৭ জুলাই : পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। নিজ দলের মন্ত্রীদের গণপদত্যাগ ও এমপিদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৭ জুলাই) সরকার প্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।  নানা কেলেঙ্কারিতে জড়িয়ে নিজ দলের মন্ত্রী এবং সদস্যদের তোপের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
এদিন ডাউনিং স্ট্রিটে সরকারি বাসভবনের দরজায় দাঁড়িয়ে জনসন জানান, সহকর্মীদের মতামতকে সম্মান জানিয়ে প্রধানমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। তবে পরবর্তী প্রধানমন্ত্রী ক্ষমতাগ্রহণ না করা পর্যন্ত অন্তবর্তী সরকারপ্রধানের দায়িত্বে থাকছেন জনসনই। এ অবস্থায় স্বাভাবিকভাবেই আলোচনায় উঠে এসেছে- কে হচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী? প্রধানমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে রয়েছেন প্রাক্তন চ্যান্সেলর এবং ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক, বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডন্ট এবং বিদেশ সচিব লিজ ট্রাস। তবে ‘ফেভারিট’ মনে করা হচ্ছে ঋষিকেই। তিনি যদি প্রধানমন্ত্রী হন তবে এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসবে। 
কনজারভেটিভ পার্টির সদস্য ৪১ বছর বয়সি ঋষি সুনাক একজন মন্ত্রী পদমর্যাদার চ্যান্সেলর। ঋষির মা উষা সুনাক এবং বাবা যশবীর পাঞ্জাবি হিন্দু। তিন ভাইবোনের মধ্যে ঋষি সবার বড়। তাঁর বাবা যশবীর কেনিয়ায় এবং মা ঊষা তানজানিয়ায় জন্মগ্রহণ করেন। ঋষির পূর্বপুরুষেরা ছিলেন ব্রিটিশশাসিত ভারতের পাঞ্জাব প্রদেশের। পরে তাঁরা পূর্ব আফ্রিকায় চলে যান। সেখান থেকে ১৯৬০ সালে তাঁরা সন্তানদের নিয়ে যুক্তরাজ্যে চলে আসেন এবং পরে সেখানেই স্থায়ী হন। ঋষির মা ছিলেন একজন ফার্মাসিস্ট এবং বাবা চিকিৎসক। ঋষির মা একটি ফার্মেসি চালাতেন। ঋষির জন্ম যুক্তরাজ্যেই।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন ঋষি। পরে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতা মূর্তিকে বিয়ে করেন। দুই মেয়ে কৃষ্ণা ও আনুশকাকে নিয়ে ঋষি-অক্ষতার সংসার।


এ জাতীয় আরো খবর