রবিবার, মে ১৯, ২০২৪

অগ্নিগর্ভ শ্রীলঙ্কা :পালালেন প্রেসিডেন্ট! পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

কলম্বো, ০৯ জুলাই: : ফের বিক্ষোভে তোলপাড় শ্রীলঙ্কা। রাষ্ট্রপতি ভবন ছেড়ে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। গণবিক্ষোভের পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন রনিল বিক্রমসিংহও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এই খবর জানা গেছে।

ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে দায়ী করে তার পদত্যাগের দাবিতে শ্রীলঙ্কায় ফের শুরু হয়েছে অগ্নিগর্ভ পরিস্থিতি। পথে নেমেছেন হাজার হাজার মানুষ। শনিবার পুলিশের ব্যারিকেড ভেঙে রাষ্ট্রপতি ভবন দখল করেন বিক্ষোভকারীরা। এর আগেই প্রেসিডেন্টকে নিরাপদ স্থানে সরানো হয়। প্রেসিডেন্টের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে পারেন তাঁরা, এই আশঙ্কায় শ্রীলঙ্কার রাজধানীতে কারফিউ জারি করা হয়েছিল। এমনকী কড়া নিরাপত্তা জারি হয়েছিল সেখানে। তাও শেষপর্যন্ত বিফলে গেল। 
বিক্ষোভের জেরে  পুলিশের ব্যারিকেড ভেঙে গোতাবায়া রাজাপক্ষের প্রাসাদে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা।  কাঁদানে গ্যাসের সেল ফাটিয়েও তাদের রুখতে পারেনি পুলিশ। আর এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন রনিল বিক্রমসিংহ। ট্যুইট করে তিনি লিখেছেন, “সকল নাগরিকের নিরাপত্তা ও সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করতে সর্বদলীয় সরকার গঠনের জন্য আজ আমি দলীয় নেতাদের সর্বোত্তম সুপারিশ গ্রহণ করছি। আমি প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করব।”
শ্রীলঙ্কার পূর্ববর্তী প্রধানমন্ত্রী মহিন্দ্রা রাজাপক্ষের ইস্তফা দেবার পর মাত্র দু মাসও প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত থাকতে পারলেন না তিনি। দিনের পর দিন ধরে শ্রীলঙ্কায় আর্থিক বিপর্যয় বিক্ষুব্ধ করে তুলেছে সাধারণ মানুষকে। সরকারের ভ্রান্তনীতির কারণেই এই বিপর্যয় ঘটেছে বলে, অভিযোগ সাধারণ মানুষের। এই অবস্থায় প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের ইস্তফার দাবি করেছেন বহু মানুষ। 


এ জাতীয় আরো খবর