বুধবার, মে ১, ২০২৪

ব্ল্যাক ফ্রাইডের কেনাকাটা করতে দোকানে ভিড় ক্রেতাদের

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ব্ল্যাক ফ্রাইডে-তে প্লাইমাউথের ধনপাল অরুণাচলম, গুরু সাম্বানথাম, গোপী গোবিন্দ এবং রাজ থিরু দুটি স্যামসাং টিভি এবং একটি মনিটর কেনার পর  বেস্ট বাই ত্যাগ করছেন/Photo : Breana Noble, The Detroit News

ওয়েস্টল্যান্ড, ২৫ নভেম্বর : বেস্ট বাই-এর ব্ল্যাক ফ্রাইডে ডিলগুলি ২০ নভেম্বর থেকে শুরু হয়েছিল। কিন্তু ক্রেতারা টিভি, কম্পিউটার এবং বিভিন্ন যন্ত্রপাতিতে বিশেষ অফার পেতে শুক্রবার সকালের অনেক আগে থেকেই প্রযুক্তির দোকানের বাইরে লাইনে দাঁড়িয়েছেনে। কারণ এই বছর মুদ্রাস্ফীতি পকেটে টান সৃষ্টি করেছে।
ওয়েস্টল্যান্ডের ৩০ বছর বয়সী ব্র্যান্ডন লাভ তার নিজের শহরের দোকানে প্রায় ৫০ জনের লাইনে প্রথম ছিলেন, ভোর ৫ টায় দোকান খোলার কথা। কিন্তু তিনি রাত ১ টায় সেখানে পৌঁছেছিলেন। তিনি বলছিলেন, "কেন নয়?" তিনি দুটি ৭৫-ইঞ্চির হাইসেন্স অ্যান্ড্রয়েড টেলিভিশনে স্কোর করেছেন। প্রতিটিতে ৫০০ ডলার করে। তিনি বলেছিলেন, তিনি যা আশা করেছিলেন তার কাছাকাছি। তিনি বলেন, "আমরা আজ এটি ফিরে পাচ্ছি।" মুদ্রাস্ফীতির বছরে এই লাভ কম কিসের? "এটি সত্যিই একটি ভাল চুক্তি।"
অক্টোবরের প্রথম দিক থেকে খুচরা বিক্রেতারা প্রচুর পরিমাণে ইনভেন্টরি আনলোড করার চেষ্টা করছেন। তারা আশা করেন যে মুদ্রাস্ফীতি এই বছর ছুটির ব্যয়কে প্রভাবিত করবে, কিন্তু অক্টোবরে ভোক্তা মূল্য সূচকে প্রত্যাশিত ০.৪% বৃদ্ধির সাথে এটি শীতল হয়েছে। সিপিআই বছরের পর বছর ৭.৭% বৃদ্ধি পেয়েছে যা সেপ্টেম্বরে ছিল ৮.২%। শ্রম পরিসংখ্যান ব্যুরো এই মাসের শুরুতে এ তথ্য জানায়। বিশেষজ্ঞরা আশা করছেন এ বছর কম বিক্রি হবে, তবে মুদ্রাস্ফীতির কারণে বেশি অর্থ ব্যয় হবে। ন্যাশনাল রিটেইল ফেডারেশন এই মাসে ছুটির খুচরা বিক্রয়ের পূর্বাভাস দিচ্ছে এবং পরবর্তীতে গত বছরের তুলনায় ৬% থেকে ৮% বৃদ্ধি পাবে যা ৯৪২.৬ বিলিয়ন ডলার থেকে ৯৬০.৪  বিলিয়ন ডলার।
ওয়েস্টল্যান্ডের ৩৪ বছর বয়সী সুমিত লাথি সাধারণত ব্ল্যাক ফ্রাইডে শপিংয়ে যান না কিন্তু ক্রমবর্ধমান দামে তিনি অতিষ্ঠ। একটি ল্যাপটপে ৩৫০ ডলার থেকে ৪০০ ডলার ছাড় পাওয়ার আশায় রাত ৩ টা থেকে বেস্ট বাই লেনে। "এটি আমার প্রথমবার," গাড়ির ইঞ্জিনিয়ার ব্ল্যাক ফ্রাইডে কেনাকাটা সম্পর্কে এ কথা বলেন। "সত্যিই মুদ্রাস্ফীতির কারণে আমরা এখানে আছি।" ইঙ্কস্টারের ইউজেনিয়া মুর (৫৬) ইতিমধ্যে একজন সিরিয়াল ব্ল্যাক ফ্রাইডে ক্রেতা। তিনি বিশেষ জিনিস কিনে থাকেন। কিন্তু এ বছর সিকিউরিটি ক্যামেরা দরকার। বাড়ির বাইরে এবং তার প্রাপ্তবয়স্ক কন্যার উপর নজর রাখতে এটা দরকার। ৩০ ডলারের নিচে একটি ব্লিঙ্ক সিকিউরিটি ক্যামেরা পাবেন। "আমার কাছে অনেক টাকা নেই," তিনি বললেন। "কিন্তু আমি মনে করি আমি একটি সুন্দর চুক্তি পেয়েছি।" শুক্রবারের অফার নিয়ে সবাই উৎসাহী ছিল না।
প্লাইমাউথের ৩২ বছর বয়সী গুরু সাম্বানথাম বলেছেন যে স্যামসাং ৫০ ইঞ্চি টেলিভিশনে ৮০ ডলার ছাড় হতাশাজনক। প্লাইমাউথের ৩৮ বছর বয়সী ধনপাল অরুণাচলম বলেছেন যে তিনি আশা করছেন এটি ২০০ ডলারের কাছাকাছি হবে। অ্যালিক্স পার্টনারস এলএলপি, একটি আর্থিক পরামর্শক এবং গ্লোবাল কনসালটিং ফার্ম উচ্চ মূল্যের কারণে গত বছরের তুলনায় এই বছর ছুটিতে বিক্রয় ৪% থেকে ৭% বৃদ্ধি পাবে বলে আশা করছেন ৷ "আমরা দেখতে পাচ্ছি যে মূল্যস্ফীতির কারণে ভোক্তাদের মানিব্যাগগুলি এখন সত্যিই হালকা এবং তাই তাদের প্রয়োজনীয় জিনিসপত্র, খাদ্য, গ্যাস এবং আবাসনের জন্য আরও বেশি ব্যয় করতে হচ্ছে। এর অর্থ হল বিবেচনামূলক আইটেমগুলির জন্য কম নগদ ডলার অবশিষ্ট রয়েছে যার মধ্যে অন্যান্য লোকেদের জন্য উপহার অন্তর্ভুক্ত রয়েছে, " অ্যালিক্স পার্টনারস এলএলপি এর খুচরা-বাজার এবং ভোক্তা-অন্তর্দৃষ্টি অনুশীলনের প্রধান আলেক্সা ড্রিয়ানস্কি বলেছেন।
গত সপ্তাহে প্রকাশিত সেন্সাস ব্যুরোর পরিসংখ্যান অনুসারে খুচরা বিক্রেতারা সেপ্টেম্বর পর্যন্ত ৭৪৪ বিলিয়ন ডলার ইনভেন্টরিতে বসে আছে, যা গত সেপ্টেম্বর থেকে ২২% বেশি। তারা যতটা সম্ভব সেই ইনভেন্টরি বিক্রি করার জন্য বড় ডিলগুলিকে চাপ দিচ্ছে কারণ এটি ধরে রাখা, বিশেষত পোশাকের আইটেমগুলি ব্যবসার জন্য ভাল নয়। "আমরা দেখতে পাই যে পোশাক এবং ফ্যাশন আইটেমগুলির ক্ষেত্রে প্রচুর ইনভেন্টরি রয়েছে এবং এগুলি এমন বিভাগ যা দীর্ঘ সময়ের জন্য ইনভেন্টরি রাখার পক্ষে সত্যই অনুকূল নয়, কারণ সেগুলি ফ্যাশন প্রবণতা ভিত্তিক এবং কেউ গত বছরের জিনিস কিনতে চায় না৷ প্রবণতা, "ড্রিয়ানস্কি বলেছেন।
মিশিগান বিশ্ববিদ্যালয়ের ভোক্তাদের মধ্যে করা সমীক্ষায় সম্প্রতি দেখা গেছে যে প্রায় ৬০% ভোক্তা মূল্যস্ফীতির কারণে খরচ কমিয়েছেন এবং পরের বছর ব্যয় কমানোর আরও পরিকল্পনা করেছেন। "আমরা এখন প্রায় দেড় বছর ধরে মুদ্রাস্ফীতি বজায় রেখেছি এবং এটি দেশব্যাপী ভোক্তাদের প্রভাবিত করছে," সার্ভে অফ কনজিউমারের পরিচালক জোয়ান ডব্লিউ হু বলেছেন ৷ তিনি বলেন, "যদিও সামগ্রিক ভোক্তা ব্যয় এবং খুচরা বিক্রয় এই বছর শক্তিশালী হয়েছে, অনেক ভোক্তা আমাদের বলে যে তারা তাদের ব্যয় সামঞ্জস্য করেছে এবং তারা এমন জিনিসগুলিতে অর্থ ব্যয় করতে কম ইচ্ছুক যেগুলির দাম অনেক বেড়েছে।"

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর